ছোটদেরও বন্ধু হবে সব ক’টি থানা, ঘোষণা সিপি-র

শুক্রবার পুলিশ কমিশনার জানিয়ে দিলেন, সব থানাতেই ওই ধরনের খেলাঘর করা হবে। তাঁর কথায়, ‘‘প্রতিটি থানাতেই চাইল্ড ফ্রেন্ডলি কর্নার হবে। শিশুদের ভালর জন্য আমাদের ভাবতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ০১:৫০
Share:

ছবি: সংগৃহীত।

কলকাতার প্রতিটি থানায় শিশুদের খেলাঘর (চাইল্ড-ফ্রেন্ডলি কর্নার) গড়া হবে বলে জানিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। বর্তমানে কলকাতা পুলিশের চারটি থানায় এমন খেলাঘর রয়েছে। সেই সংখ্যাটা বাড়ানো হবে বলে আগেই জানিয়েছিল লালবাজার। শুক্রবার পুলিশ কমিশনার জানিয়ে দিলেন, সব থানাতেই ওই ধরনের খেলাঘর করা হবে। তাঁর কথায়, ‘‘প্রতিটি থানাতেই চাইল্ড ফ্রেন্ডলি কর্নার হবে। শিশুদের ভালর জন্য আমাদের ভাবতে হবে। তাদের খেয়াল রাখতে হবে।’’ সেই সঙ্গে কমিশনার পুলিশ অফিসারদের জোর দিতে বলেছেন শিশুমন বোঝার জন্য। অফিসারদের তিনি বলেছেন, নিজের সন্তানের সঙ্গে তাঁরা যে আচরণ করেন, থানায় আসা শিশুদের সঙ্গেও সে ভাবেই মিশতে হবে।

Advertisement

এ দিন আলিপুর বডিগার্ড লাইন্সে জুভেনাইল জাস্টিস (কেয়ার অ্যান্ড প্রোটেকশন অব চিলড্রেন) আইন ২০১৫ নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। তাতে প্রধান অতিথি নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা প্রতিটি থানাকে শিশু-বন্ধু করে গড়ে তোলার কথা বলেন। সেই প্রেক্ষিতেই কমিশনার ওই সিদ্ধান্তের কথা জানান।

‘প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট’ (পক্সো)-এর ভিত্তিতে ‘স্পেশাল জুভেনাইল পুলিশ ইউনিট’ বা এসজেপিইউ-র বিষয়ে স্পষ্ট নির্দেশিকা রয়েছে সুপ্রিম কোর্টের। কোনও ঘটনায় অভিযুক্ত অথবা নিরাপত্তাপ্রত্যাশী নাবালকদের (অর্থাৎ, নিখোঁজ বা পাচার হওয়ার পরে উদ্ধার হওয়া বালক-বালিকা) প্রাথমিক ভাবে থানায় নিয়ে যাওয়াটাই দীর্ঘদিনের প্রথা। কিন্তু থানার পরিবেশে থাকার ফলে ওই নাবালক-নাবালিকাদের উপরে মানসিক চাপ পড়ে। সেই কারণেই ইউনিসেফ নির্দেশ দিয়ে বলেছিল, থানার পরিবেশ নাবালক-নাবালিকাদের থাকার উপযোগী করে তুলতে হবে। সে কথা ভেবেই থানায় চাইল্ড ফ্রেন্ডলি কর্নার তৈরি করছে লালবাজার। সব থানায় চাইল্ড ওয়েলফেয়ার অফিসার হিসেবে থাকছেন এক জন সাব-ইনস্পেক্টর।

Advertisement

জি ডি বিড়লা স্কুলের ঘটনা নিয়ে কমিশনারকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমাদের শিশুদের প্রতি আরও বেশি করে যত্নবান হতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন