private hospitals

Medical Commission: অতিরিক্ত বিল, শহরের তিন হাসপাতালকে টাকা ফেরাতে নির্দেশ স্বাস্থ্য কমিশনের

কলকাতার এক বেসরকারি হাসপাতালের ঢাকুরিয়া, মুকুন্দপুর এবং সল্টলেক শাখার তিনটি ইউনিটের বিরুদ্ধে পৃথক ভাবে একাধিক অভিযোগ জমা পড়ে কমিশনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২১ ২২:৫৫
Share:

প্রতীকী ছবি

কোভিড রোগী-সহ অন্য রোগীর চিকিৎসায় আবার বেশি বিলের অভিযোগ। এ বার কাঠগড়ায় কলকাতার তিন বেসরকারি হাসপাতাল। সোমবার স্বাস্থ্য কমিশন অভিযোগকারী এবং হাসপাতালের বক্তব্য শুনে তিন হাসপাতালকেই অভিযোগকারীদের টাকা ফেরতের নির্দেশ দেওয়া হয়। এদিন সাড়ে চার লক্ষাধিক টাকা ফেরতের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য কমিশন।

কলকাতার এক বেসরকারি হাসপাতালের ঢাকুরিয়া, মুকুন্দপুর এবং সল্টলেক শাখার তিনটি ইউনিটের বিরুদ্ধে পৃথক ভাবে একাধিক অভিযোগ জমা পড়ে কমিশনে। সেই অভিযোগ শুনে ওই হাসপাতালকে মোট আড়াই লক্ষাধিক টাকার বেশি ফেরত দেওয়ার নির্দেশ দেয় কমিশন। কমিশনের নির্দেশিকা না মেনে অতিরিক্ত বিল করা-সহ একাধিক অভিযোগ ছিল ওই হাসপাতালের বিরুদ্ধে।

Advertisement

বাঘাযতীনের এক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে রোগী ভর্তির আগে অগ্রিম টাকা চাওয়ার অভিযোগ করেন এক রোগীর পরিবার। পরে পুলিশের হস্তক্ষেপ এবং রোগীর পরিবার পরের দিন টাকা জমা দেওয়ার লিখিত প্রতিশ্রুতি দেওয়ার পর রোগীকে ভর্তি করা হয় বলে অভিযোগ এই হাসপাতালের বিরুদ্ধে। হাসপাতালের কাছে, রোগী ভর্তির জন্য অগ্রিম চাওয়ার কারণ জানতে চায় কমিশন, কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তার সঠিক যুক্তি দিতে পারেননি বলে জানান কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায়। এই হাসপাতালকেও রোগীর পরিবারকে এক লক্ষ টাকা ফেরতের নির্দেশ দেওয়া হয়েছে।

বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে বেডসোরের সঠিক চিকিৎসা এবং তথ্য না জানানোর অভিযোগ করে রোগীর পরিবার। গল্ফগ্রিনের বাসিন্দা ৮৫ বছরের আরতি সরকার ওই হাসপাতালে ভর্তি থাকাকালীন তাঁর বেডসোর হয়। পরে রোগীর পরিবার রোগীকে বাড়ি নিয়ে চলে যান কিন্তু ডিসচার্জ সার্টিফিকেটে বেডসোরের উল্লেখ ছিল না বলে অভিযোগ। পরে বাড়িতেই ওই রোগীর মৃত্যু হয়। পরিবার কমিশনে অভিযোগ জানান। সোমবার এই মামলার শুনানির পর হাসপাতালকে এক লক্ষ টাকা ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন