Fire

আলিপুর আদালতে আগুন, ছাই বহু নথি

এ দিনের অগ্নিকাণ্ডে ওই এজলাস এবং পাশের ছ’নম্বর অতিরিক্ত দায়রা বিচারকের এজলাসে রাখা বেশ কিছু নথিপত্র পুড়ে গিয়েছে বলে আদালত সূত্রে জানা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২০ ০৪:৪৩
Share:

দগ্ধ: অগ্নিকাণ্ডের পরে আলিপুর আদালতের ওই অংশ। মঙ্গলবার। নিজস্ব চিত্র

আগুনে ভস্মীভূত হয়ে গেল আলিপুর দায়রা আদালতের ১৩ নম্বর অতিরিক্ত দায়রা বিচারকের এজলাস। মঙ্গলবার সকাল ৭টা নাগাদ ওই এজলাস থেকে কালো ধোঁয়া বেরোতে দেখা যায়। স্থানীয় বাসিন্দারা দমকলে খবর দেন। দমকলের চারটি ইঞ্জিন এসে ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। প্রাথমিক ভাবে দমকল আধিকারিকদের অনুমান, শর্ট সার্কিট থেকেই আগুন লাগে।

Advertisement

এ দিনের অগ্নিকাণ্ডে ওই এজলাস এবং পাশের ছ’নম্বর অতিরিক্ত দায়রা বিচারকের এজলাসে রাখা বেশ কিছু নথিপত্র পুড়ে গিয়েছে বলে আদালত সূত্রে জানা যায়। আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসেন জেলা বিচারক অজয় কুমার। পুলিশ জানিয়েছে, আগুনের উৎস সন্ধানের পাশাপাশি ঘটনার তদন্তও করা হচ্ছে।

আলিপুর আদালতের মুখ্য সরকারি আইনজীবী রাধাকান্ত মুখোপাধ্যায় বলেন, ‘‘ওই বিচারকের এজলাসে রাখা মামলার প্রচুর গুরুত্বপূর্ণ নথি পুড়ে গিয়েছে। সেই কারণে ওই সমস্ত মামলার বিচার প্রক্রিয়া ব্যাহত হবে। তদন্তকারী সংস্থা ও আইনজীবীদের কাছ থেকে নতুন করে নথি সংগ্রহ করে বিচার প্রক্রিয়া শুরু করতে হবে। তাতে অনেক সময় লেগে যাবে।’’

Advertisement

আলিপুর আদালত সূত্রে জানা গিয়েছে, খুন, ধর্ষণ ও বিবাহ-বিচ্ছেদের মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার বিচার চলছিল ওই দু’টি এজলাসে। ১৩ নম্বর এজলাসের কোনও নথিই আর অবশিষ্ট নেই। ছ’নম্বর এজলাসের বেশ কিছু নথি পুড়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন