Explosion

Karaya Explosion: কড়েয়ায় গ্যাস থেকে বিস্ফোরণ, মোবাইলে চার্জ দিতে গিয়ে ঘটে বিপত্তি

সকাল সাড়ে ছ’টা নাগাদ তীব্র শব্দে কড়েয়ার এক বহুতল আবাসনের একটি দেওয়াল ভেঙে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২১ ২০:২৭
Share:

—নিজস্ব চিত্র

বৃহস্পতিবার কড়েয়ায় বিস্ফোরণস্থল পরিদর্শন করেন ফরেন্সিক দল। লালবাজার সূত্রে খবর, ‘ভেপার ক্লাউড এক্সপ্লোশন’ বা গ্যাস থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মোবাইলে চার্জ দিতে গেলে সেই সময় গ্যাস থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে।

Advertisement

সকাল সাড়ে ছ’টা নাগাদ তীব্র শব্দে কড়েয়ার এক বহুতল আবাসনের একটি দেওয়াল ভেঙে পড়ে। শব্দ শুনে পুলিশকে খবর দেন স্থানীয় বাসিন্দারা। চিকিৎসার জন্য চার জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সাতসকালে বিস্ফোরণের শব্দে হতচকিত হয়ে পড়েন কড়েয়ার অহিরিপুকুর লেনের বাসিন্দারা। কিন্তু কী ভাবে হল এই ‘ভেপার ক্লাউড এক্সপ্লোশন’? ফরেন্সিক বিশেষজ্ঞদের মতে, সিলিন্ডারের মধ্যে যে গ্যাস থাকে তা বাতাসের থেকে প্রায় দেড়গুণ ভারী। সিলিন্ডারে কোনও ফুটো থাকলে তা থেকে গ্যাস বেরোতে থাকে। যেহেতু এই গ্যাস ভারী হয়, তাই তা নীচের দিকে জমতে থাকে। এই সময় কোনও বৈদ্যুতিক ঝলক হলে বা আগুন জ্বালালে জমা গ্যাস বিস্ফোরণ ঘটায়। লালবাজার সূত্রে খবর, কড়েয়াতেও গ্যাস বেরিয়ে ‘ভেপার’ তৈরি হয়েছিল। বাড়ির এক সদস্য মোবাইলে চার্জ দিতে গেলে বিস্ফোরণের ঘটনা ঘটে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন