Bank Fraud

তথ্য জেনে প্রতারণা, জামতাড়ায় ধৃত ২

তদন্তকারীরা জানান, উত্তর কলকাতার শ্যামপুকুর থানা এলাকার বাসিন্দা, রুমা মজুমদার নামে এক শিক্ষিকা পুলিশের কাছে লিখিত অভিযোগে জানান, চলতি মাসের প্রথমে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আধিকারিক পরিচয় দিয়ে একটি ফোন আসে তাঁর কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২০ ০২:২৪
Share:

প্রতীকী ছবি।

ব্যাঙ্ক আধিকারিকের পরিচয়ে এটিএম কার্ডের সব তথ্য জেনে লক্ষাধিক টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ঝাড়খণ্ডের ‘জামতাড়া গ্যাং’-এর দুই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাতে জামতাড়া থেকে সঞ্জীবকুমার সিংহ ও বিদেশ রক্ষিত নামে দু’জনকে ধরেন লালবাজারের ব্যাঙ্ক প্রতারণা শাখার গোয়েন্দারা।

Advertisement

তদন্তকারীরা জানান, উত্তর কলকাতার শ্যামপুকুর থানা এলাকার বাসিন্দা, রুমা মজুমদার নামে এক শিক্ষিকা পুলিশের কাছে লিখিত অভিযোগে জানান, চলতি মাসের প্রথমে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আধিকারিক পরিচয় দিয়ে একটি ফোন আসে তাঁর কাছে। উল্টো দিকের ব্যক্তি মহিলাকে জানান, তাঁর অ্যাকাউন্টের কে ওয়াই সি তথ্য আপডেট করতে হবে। এর জন্য এটিএম কার্ডের সব তথ্য দরকার। অভিযোগকারিণী পুলিশকে জানিয়েছেন, তিনি এটিএম কার্ডের তথ্য দেওয়ার পাশাপাশি পরপর তিন দিন তাঁর মোবাইলে আসা ওটিপি-ও ওই ব্যক্তিকে দেন। তিন বারে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪ লক্ষ ৬৭ হাজার টাকা গায়েব হওয়ার পরে গত সপ্তাহে তিনি পুলিশের দ্বারস্থ হন।

অভিযোগ পেয়ে মোবাইল নম্বরের সূত্র ধরে তদন্ত শুরু করেন গোয়েন্দারা। ওই নম্বর ব্যবহারকারীরা জামতাড়ায় আছে জানতে পেরে আধিকারিক নীলকান্ত রায়ের নেতৃত্বে বুধবার সেখানে হানা দেয় পুলিশ। ধৃতেরা আগেও একই কায়দায় প্রতারণা করেছে বলে পুলিশ সূত্রের খবর। বৃহস্পতিবার দু’জনকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে ২৯ জুলাই পর্যন্ত পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, ব্যাঙ্ক প্রতারণার ঘটনায় গত মাসেও জামতাড়া থেকে এক জনকে গ্রেফতার করা হয়েছিল।

Advertisement

লালবাজারের এক কর্তা বলেন, ‘‘কোনও ভাবেই মোবাইলে কাউকে নিজের এটিএম কার্ডের তথ্য দেবেন না। ব্যাঙ্কের তরফে ফোনে এ ভাবে তথ্য জানতে চাওয়া হয় না। কেউ চাইলে বুঝবেন ওই ব্যক্তি প্রতারক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন