এক মাসে শোধন কেন্দ্র গড়ার নির্দেশ

শুধু তাই নয়, তিন মাসের মধ্যে বর্জ্য শোধন কেন্দ্র গড়ে তোলার জন্য রেস কোর্স কর্তৃপক্ষকে ৫০ লক্ষ টাকা ‘পারফরম্যান্স গ্যারান্টি’ হিসাবে জমা রাখতে বলেছিল পরিবেশ আদালত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

—ফাইল চিত্র।

ঘোড়ার মল যাতে সরাসরি পরিবেশে না মেশে, তার জন্য তিন মাসের মধ্যে বর্জ্য শোধন কেন্দ্র গড়ে তোলার জন্য গত অক্টোবরে রেস কোর্স কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। গত ৭ জানুয়ারি সেই সময়সীমা শেষ হলেও নিকাশি কেন্দ্র এখনও গড়ে তোলা হয়নি। সে কারণে সোমবার পরিবেশ আদালতের ‘ভর্ৎসনা’র মুখে পড়তে হল রেস কোর্স কর্তৃপক্ষকে।

Advertisement

শুধু তাই নয়, তিন মাসের মধ্যে বর্জ্য শোধন কেন্দ্র গড়ে তোলার জন্য রেস কোর্স কর্তৃপক্ষকে ৫০ লক্ষ টাকা ‘পারফরম্যান্স গ্যারান্টি’ হিসাবে জমা রাখতে বলেছিল পরিবেশ আদালত। এ দিন সেই টাকাও বাজেয়াপ্ত করা হয়েছে। পরিবেশ আদালতের আরও নির্দেশ, আগামী এক মাসের মধ্যে ওই বর্জ্য শোধন কেন্দ্র গড়ে তুলতে হবে এবং সে কারণে আরও ২৫ লক্ষ টাকা ‘পারর্ফম্যান্স গ্যারান্টি হিসেবে জমা রাখতে হবে।

প্রসঙ্গত, রেসকোর্সে প্রচুর সংখ্যক ঘোড়া থাকলেও বর্জ্য সামাল দেওয়ার উপযুক্ত ব্যবস্থা নেই বলে তথ্য ও ছবি সংগ্রহ করে পরিবেশ আদালতে মামলা করেছিলেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। পরে কলকাতা পুরসভা ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের সমীক্ষা রিপোর্টে জানা গিয়েছিল, রেস কোর্সের অপরিশোধিত নিকাশি ও বর্জ্য সরাসরি আদিগঙ্গায় মিশছে। ফলে দূষণ আরও বৃদ্ধি পাচ্ছে। এ দিন সুভাষবাবু বলেন, ‘‘২০১৭ সাল থেকে এই মামলা চলছে। কিন্তু এখনও বর্জ্য শোধন কেন্দ্র গড়ে উঠল না। ক্রমাগত টালবাহানা চলছে। তবে আগামী এক মাসের মধ্যে যদি ওই কেন্দ্র গড়ে না তোলা হয়, তা হলে ২৫ লক্ষ টাকাও বাজেয়াপ্ত হতে পারে।’’ এ বিষয়ে জানতে রেস কোর্সের সেক্রেটারিকে একাধিকবার ফোন বা মেসেজ করা হলেও তিনি ফোন ধরেননি। উত্তর দেননি মেসেজেরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন