স্কুলে ফি বৃদ্ধি, পথ অবরোধ অভিভাবকদের

অভিভাবকদের অভিযোগ, গত বছরের তুলনায় এ বছর ৩৬ থেকে ৪০ শতাংশ ফি বৃদ্ধি করা হয়েছে। তাঁদের কিছু না জানিয়ে কর্তৃপক্ষ একপেশে সিদ্ধান্ত নিয়েছেন বলে অভিযোগ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৮ ০৩:০৮
Share:

প্রতিবাদ: স্কুলের জমায়েত বিক্ষোভ অভিভাবকদের। মঙ্গলবার, পার্ক স্ট্রিটে। নিজস্ব চিত্র

বেসরকারি স্কুলের বর্ধিত ফি-তে লাগাম টানতে এক বছর আগে উদ্যোগী হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তার পরেও যে অবস্থা বদলায়নি ফের তা প্রমাণ হল মঙ্গলবার পার্ক স্ট্রিটে দি অ্যাসেম্বলি অব গড চার্চ স্কুলের ঘটনায়। ‘অস্বাভাবিক’ ফি বৃদ্ধির প্রতিবাদে এ দিন ক্ষুব্ধ অভিভাবকেরা কয়েক মিনিটের জন্য পথ অবরোধ করেন। পরে স্কুলের তরফে ইতিবাচক আশ্বাস দেওয়া হলে বিক্ষোভ ওঠে।

Advertisement

অভিভাবকদের অভিযোগ, গত বছরের তুলনায় এ বছর ৩৬ থেকে ৪০ শতাংশ ফি বৃদ্ধি করা হয়েছে। তাঁদের কিছু না জানিয়ে কর্তৃপক্ষ একপেশে সিদ্ধান্ত নিয়েছেন বলে অভিযোগ। আগামী এপ্রিল থেকে শিক্ষাবর্ষ শুরু হওয়ার কথা। তার আগে বর্ধিত ফি কমানোর দাবিতে এ দিন বেলা সাড়ে এগারোটা থেকে স্কুলের সামনে জমায়েত শুরু করেন প্রাক্-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের অভিভাবকেরা। কারণ ওই স্তরের স্কুলটি রয়েছে রয়েড স্ট্রিটে। কিন্তু পার্ক স্ট্রিটের সিনিয়র সেকশনের কর্তারাই সব সিদ্ধান্ত নেন বলে দাবি অভিভাবকদের। তাই এ দিন সেখানেই তাঁরা বিক্ষোভ দেখান।

অভিভাবকদের দাবি, দ্বিতীয় শ্রেণির ক্ষেত্রে মাসিক ফি ২৪৫০ থেকে ৩৬০০ এবং বার্ষিক ফি ১০,৫৫০ থেকে বাড়িয়ে ১৪,১০০ করা হয়েছে।

Advertisement

এ দিন এক দল অভিভাবক প্রথমে পার্ক স্ট্রিটে ওই স্কুলের সিনিয়র সেকশনের সামনে জড়ো হন। কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার জন্য বারবার দাবি জানালেও তা না হওয়ায় কয়েক মিনিটের জন্য পার্ক স্ট্রিট অবরোধ করেন তাঁরা। পুলিশি হস্তক্ষেপে প্রথমে অবরোধ উঠলেও তার পরে ফের অল্প কিছুক্ষণের জন্য পথ অবরোধ হয়। এর পরে স্কুলের প্রিন্সিপাল ভিক্টর সিংহ অভিভাবকদের সঙ্গে বৈঠক করেন। সেখানে ঠিক হয়েছে, ওয়েবসাইটে পরবর্তী সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। তার আগে কাউকে কোনও ফি দিতে হবে না।

এক অভিভাবক মৌসুমী সরকার বলেন, ‘‘এত পরিমাণ টাকা নিয়েও পরিষেবা ভাল দেওয়া হয় না। অ্যাসবেস্টসের ছাউনিতে শিশুদের ক্লাস করতে হয়। খেলার মাঠও নেই। পানীয় জলের ব্যবস্থা পর্যাপ্ত নয়।’’ যদিও প্রিন্সিপাল জানান, তিন বছর পরে ফি বৃদ্ধি করা হয়েছে। এটা না করে কোনও উপায় ছিল না।

স্কুল শিক্ষা দফতর সূত্রের খবর, এই সমস্যার সমাধান করতেই গত বছর মে মাসে বেসরকারি স্কুলের প্রধানদের নিয়ে টাউন হলে বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী। একটি নিয়ন্ত্রক কমিশনও তৈরি করেছিলেন।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এ দিন বলেন, ‘‘আমাদের কাছে নতুন ফি পরিকাঠামো নিয়ে কিছু প্রস্তাব এসেছে। সম্পূর্ণ এলে মুখ্যমন্ত্রীর কাছে পাঠাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন