বন্দিদের হস্তশিল্প বিদেশে

বিদেশ পাড়ি দিচ্ছে জেলবন্দিদের তৈরি পাটের জিনিসপত্র। আমেরিকার তিনটি শহরের প্রদর্শনীতে ঠাঁই পাচ্ছে দমদম জেলে থাকা বন্দিদের হাতে তৈরি পাটের ব্যাগ, দোলনা-সহ হরেক জিনিসপত্র।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৭ ০১:০৭
Share:

বিদেশ পাড়ি দিচ্ছে জেলবন্দিদের তৈরি পাটের জিনিসপত্র। আমেরিকার তিনটি শহরের প্রদর্শনীতে ঠাঁই পাচ্ছে দমদম জেলে থাকা বন্দিদের হাতে তৈরি পাটের ব্যাগ, দোলনা-সহ হরেক জিনিসপত্র। কারা দফতরের উদ্যোগে এবং একটি স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় দমদম জেলের বন্দিরা শেষ কয়েক মাস ধরে পাটজাত জিনিসপত্র তৈরির প্রশিক্ষণ নিচ্ছিলেন। বুধবার দমদম কেন্দ্রীয় সংশোধনাগারে ওই প্রকল্পের উদ্বোধন হয়।

Advertisement

অনুষ্ঠানে ছিলেন কারা দফতরের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল বিচিত্রা ভট্টাচার্য। তিনি জানান, রাজ্যের অন্যান্য জেলেও বন্দিদের পাটের জিনিসপত্র তৈরির প্রশিক্ষণ দেওয়া হবে। তিনি বলেন, ‘‘সাজা শেষ করার পরে এক জন বন্দিকে সমাজে পুনরায় নিজেকে প্রতিষ্ঠিত করতে কাজ করতে হবে। তাই এই ধরনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’’

অন্য দিকে, ওই স্বেচ্ছাসেবী সংস্থাটির ম্যানেজিং ডিরেক্টর চৈতালি দাস জানান, ওয়াশিংটন ডিসি, নিউ ইয়র্ক এবং নিউ জার্সি— এই তিন জায়গার প্রদর্শনী থাকবে দমদম জেলে তৈরি ওই সব পাটের জিনিসপত্র। পশ্চিমবঙ্গ তথা দেশের বাজারেও তা বিক্রি হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন