শেষ হল না জোব চার্নক-বিতর্ক

ঘটনাপ্রবাহ বলছে, কমিশনের ওয়েবসাইটে জোব চার্নককে কলকাতার প্রতিষ্ঠাতা হিসেবে উল্লেখ করায় আপত্তি জানিয়ে চিঠি দিয়েছিল সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯ ০০:৪৯
Share:

বিহঙ্গ-দৃষ্টিতে কলকাতা। বিতর্ক এই মহানগরের প্রতিষ্ঠাতাকে নিয়েই। ফাইল চিত্র।

তথ্যভ্রান্তি সংশোধন করেও জোব চার্নক-বিতর্কে ইতি টানতে পারল না রাজ্য হেরিটেজ কমিশন। কারণ, কমিশনের ওয়েবসাইটের যে জায়গায় মহানগরীর প্রতিষ্ঠাতা হিসেবে জোব চার্নকের নামোল্লেখ করা হয়েছিল, সেখানে ভুল সংশোধন করা হলেও ওয়েবসাইটের অন্যত্র এক ভুল রয়ে গিয়েছে। যা নিয়ে উষ্মা প্রকাশ করেছে সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ। তাদের প্রশ্ন, ভুল ধরিয়ে দেওয়ার পরেও কী ভাবে একই ভুল থেকে যায়। বিশেষত যেখানে কমিশনের তরফে বুধবার দাবি করা হয়েছে যে তথ্যভ্রান্তি ঠিক করে দেওয়া হয়েছে!

Advertisement

ঘটনাপ্রবাহ বলছে, কমিশনের ওয়েবসাইটে জোব চার্নককে কলকাতার প্রতিষ্ঠাতা হিসেবে উল্লেখ করায় আপত্তি জানিয়ে চিঠি দিয়েছিল সাবর্ণ রায়চৌধুরী পরিবার পরিষদ। সে খবর প্রকাশ্যে আসার পরে যেখানে ওই তথ্যটি দেওয়া ছিল, অর্থাৎ ‘হেরিটেজ প্লেসেস’ বিভাগের অধীনে ‘ডিস্ট্রিক্ট হেরিটেজ ইনফো’ বিভাগে ওই ভ্রান্তি সংশোধন করা হয়। বুধবার কমিশনের এক পদস্থ কর্তা বলেন, ‘‘জোব চার্নককে ঘিরে যে বিভ্রান্তি তৈরি হয়েছিল, তা ঠিক করেছি। ঠিক তথ্য এখন দেওয়া হয়েছে।’’

যদিও একই পাতায় ‘কালচার অ্যান্ড হেরিটেজ’ পর্বে দেখা যাচ্ছে, চার্নক নিয়ে ভুল রয়ে গিয়েছে। সুতানুটি, গোবিন্দপুর ও কলকাতা গ্রাম কিনে কলকাতা শহরের পত্তন করেন জোব চার্নক— এই তথ্য এখনও লেখা সেখানে। পরিষদের সম্পাদক দেবর্ষি রায়চৌধুরী বলেন, ‘‘আগের পাতায় তথ্য ঠিক হলেও অন্য পাতায় ভুল রয়ে গিয়েছে। অবিলম্বে তা সংশোধন করা হোক। আরও অনুরোধ, যাঁরা ওয়েবসাইটে এই ধরনের তথ্য দেন, তাঁরা যেন তা নিয়ে আগে গবেষণা করেন।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন