শিল্পতালুকে হবে আধুনিক প্রতীক্ষালয়

কর্মসূত্রে শহরের বিভিন্ন প্রান্ত থেকে নিউ টাউন এবং পাঁচ নম্বর সেক্টরে প্রতি দিন অসংখ্য মানুষ যাতায়াত করেন। এই দুই জায়গার সঙ্গে শহরের বিভিন্ন প্রান্তের যোগাযোগ ব্যবস্থায় গত কয়েক বছরে চালু হয়েছে বেশ কয়েকটি বাসরুট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০৭:২০
Share:

—প্রতীকী ছবি।

শিল্পতালুকের যাত্রীদের জন্য পরিবহণ পরিষেবায় আরও স্বাচ্ছন্দ্য আনতে চলেছে নবদিগন্ত শিল্পনগরী এবং হিডকো কর্তৃপক্ষ। এ বার তৈরি হচ্ছে আধুনিক যাত্রী প্রতীক্ষালয়।

Advertisement

কর্মসূত্রে শহরের বিভিন্ন প্রান্ত থেকে নিউ টাউন এবং পাঁচ নম্বর সেক্টরে প্রতি দিন অসংখ্য মানুষ যাতায়াত করেন। এই দুই জায়গার সঙ্গে শহরের বিভিন্ন প্রান্তের যোগাযোগ ব্যবস্থায় গত কয়েক বছরে চালু হয়েছে বেশ কয়েকটি বাসরুট। কিন্তু আধুনিক যাত্রী প্রতীক্ষালয়ের অভাব রয়েই গিয়েছে। এ জন্য দীর্ঘদিন ধরে দাবি করে আসছেন সাধারণ মানুষ। অবশেষে সেই দাবি মেটাতে নবদিগন্ত শিল্পনগরী এবং হিডকো কর্তৃপক্ষ চারটি জায়গা চিহ্নিত করেছেন।

দুই কর্তৃপক্ষের দাবি, শুধু প্রতীক্ষালয় তৈরির ভাবনাতেই সীমাবদ্ধ থাকছে না পরিকল্পনাটি। কেননা যাত্রী স্বাচ্ছন্দ্যের আরও কতগুলি সমস্যা গত কয়েক বছরে তৈরি হয়েছে। যেমন, বাস কখন পাওয়া যাবে সে বিষয়ে আগাম তথ্য মেলে না। শহরের কোথায় কোন বাস যাবে সেই তথ্যও সহজে মেলে না। এর জেরে প্রতি দিন সমস্যায় পড়েন যাত্রীরা। এ সব সমস্যার কথা ভেবে আধুনিক মানের চারটি প্রতীক্ষালয় তৈরি হতে চলেছে বলে নবদিগন্ত সূত্রের খবর। এর মধ্যে দু’টি পাঁচ নম্বর সেক্টরে এবং বাকি দু’টি নিউ টাউনে।

Advertisement

নবদিগন্ত ও হিডকো সূত্রের খবর, এই যাত্রী প্রতীক্ষালয়গুলিতে মোবাইল চার্জ করার ব্যবস্থা যেমন থাকবে, তেমনই ব্যাটারিচালিত গাড়ি চার্জের ব্যবস্থাও থাকবে। টিভিও থাকবে সেখানে। পরিবহণ দফতরের সহযোগিতায় বিমানবন্দর বা রেল স্টেশনের ধাঁচে সেই টিভিতে মিলবে বাসের যাবতীয় তথ্য। যেমন, কোন বাস কোন দিকে যাচ্ছে, কখন সেই বাস পাওয়া যাবে বা পরের বাসের সময় সংক্রান্ত সব তথ্যই মিলবে সেখানে। একটি বাস চলে যাওয়ার পর পরের বাস কখন আসবে এমন সব তথ্য লাগাতার দেখানো হবে টিভিতে। পানীয় জলের ব্যবস্থা করার ভাবনাচিন্তা চলছে।

সূত্রের খবর, পাঁচ নম্বর সেক্টরের এসডিএফ মোড়, কলেজ মোড় এবং দু’টি নিউ টাউনের নজরুল তীর্থে যাত্রী প্রতীক্ষালয় চারটি তৈরির কথা। দু’টি সংস্থার চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, ‘‘শিল্পতালুকে আধুনিক যাত্রী প্রতীক্ষালয় তৈরির পরিকল্পনা হয়েছে। যাত্রীদের চাহিদা মতো পরিবহণ সংক্রান্ত তথ্য যোগান দেওয়ার ব্যবস্থা থাকবে সেখানে।’’

এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন তথ্যপ্রযুক্তি কর্মীরা। তবে তাঁদের দাবি, মাত্র চারটি জায়গায় নয়, আরও বেশি সংখ্যায় আধুনিক যাত্রী প্রতীক্ষালয় তৈরি করা হোক শিল্পতালুকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন