Jadavpur University

যাদবপুরের ক্যাম্পাসে হস্টেলে ঢুকতে পারবেন না র‌্যাগিংয়ে অভিযুক্ত

মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং এক প্রাক্তন ছাত্রের বিরুদ্ধে। তাঁর সঙ্গে আরও কয়েক জন আবাসিক যোগ দিয়েছিলেন বলেও অভিযোগ। তখন অভিযুক্ত অপ্রকৃতিস্থ অবস্থায় ছিলেন বলেও অভিযোগ উঠেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ০৭:০৬
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ৩ নম্বর গেট। — ফাইল চিত্র।

বিশেষ ভাবে সক্ষম এক পড়ুয়াকে র‌্যাগিংয়ের অভিযোগে অভিযুক্ত, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্র আপাতত ক্যাম্পাসের ভিতরের জি সি সেন এবং নিউ ব্লক হস্টেলে ঢুকতে পারবেন না। বুধবার বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে। ডিন অব স্টুডেন্টস রজত রায় জানিয়েছেন, এর পরে অভিযুক্ত ছাত্রের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তা বিশ্ববিদ্যালয়ের অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের বৈঠকে ঠিক হবে। ওই ঘটনায় জড়িত বলে আরও যে কয়েক জন ছাত্রের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, তাঁরা এই কাজে যুক্ত ছিলেন না এবং ভবিষ্যতেও থাকবেন না সে কথা লিখে দিয়েছেন। প্রথম বর্ষের আবাসিকদের সঙ্গে হস্টেলের সিনিয়রেরা কোনও রকম যোগাযোগ করার চেষ্টা করবেন না, এমন সুপারিশও এ দিন করা হয়েছে।

Advertisement

অভিযোগ, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পড়ুয়া, বিশেষ ভাবে সক্ষম ওই ছাত্রটি সোমবার সন্ধ্যায় ক্যাম্পাসের নিউ ব্লক হস্টেলে র‌্যাগিংয়ের শিকার হন। অভিযোগ উঠেছে মেক্যানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এক প্রাক্তন ছাত্রের বিরুদ্ধে। তাঁর সঙ্গে আরও কয়েক জন আবাসিক যোগ দিয়েছিলেন বলেও অভিযোগ। তখন অভিযুক্ত অপ্রকৃতিস্থ অবস্থায় ছিলেন বলেও অভিযোগ উঠেছে।

ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়’-এর অভিযোগ, এই ঘটনাই শুধু নয়, এর আগেও এই হস্টেলের আবাসিকদের বিরুদ্ধে বিশেষ ভাবে সক্ষম একাধিক ছাত্রকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে। সোমবার-সহ আগের ঘটনাগুলি সম্পর্কে উপাচার্যকে লিখিত ভাবে জানানো হয়েছিল। পাশাপাশি, ইমেল মারফত ইউজিসি-র হেল্পলাইনে সব অভিযোগ পাঠানো হয়েছে।

Advertisement

র‌্যাগিংয়ের এই ঘটনার প্রতিবাদে এ দিন বিশ্ববিদ্যালয়ের ফোরাম ফর স্টুডেন্টস উইথ ডিজ়এবিলিটিজ়’ মিছিল করে সহ-উপাচার্যকে স্মারকলিপি দেয়। ফোরামের দাবি, বিশেষ ভাবে সক্ষম ছাত্রদের উপরে হস্টেলে র‌্যাগিংয়ের অভিযোগে অভিযুক্তদের শাস্তির ব্যবস্থা করতে হবে এবং তাঁদের হস্টেল থেকে চলে যেতে বলতে হবে।

এ দিন ডিন অব স্টুডেন্টস রজত রায় অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের বৈঠকের ডাক দিয়েছিলেন। বেশি রাত পর্যন্ত চলা সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের তিন ফ্যাকাল্টির ছাত্র সংসদের প্রতিনিধিরাও। অভিযুক্তকে ক্যাম্পাসে ঢুকতে বারণ করার পক্ষেই অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডের বেশির ভাগ সদস্য মত দেন। তবে আপাতত ক্যাম্পাস নয়, শুধু হস্টেলে ঢোকাতেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফোরামের পক্ষ থেকে আরও দাবি করা হয়, র‌্যাগিংয়ের ঘটনায় পুলিশের কাছে অভিযোগ জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন