Metro Rail

শীঘ্রই শুরু হতে চলেছে জোকা-তারাতলা মেট্রো পরিষেবা, মিলল রেলের সবুজসঙ্কেত

গত ১৫ সেপ্টেম্বর প্রথম বার জোকা ও তারাতলার মধ্যে সাড়ে ছ’কিমি দীর্ঘ মেট্রোপথে মহড়া দৌড় করা হয়েছিল। ওই রুটে মোট ছ’টি স্টেশনকে নিয়ে প্রথম পর্যায়ে পরিষেবা শুরু হতে পারে বলে খবর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৩:০৪
Share:

জোকা-তারাতলা রুটে মেট্রো পরিষেবা চালাতে ছাড়পত্র দিল রেলওয়ে সেফটি কমিশন। ফাইল চিত্র।

কলকাতায় আরও একটি মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে। জোকা-তারাতলা মেট্রো পরিষেবা চালু করতে সবুজসঙ্কেত দিল রেলওয়ে সেফটি কমিশন। আগামী তিন মাসের মধ্যে এই মেট্রো পরিষেবা শুরু করা যেতে পারে বলে খবর।

Advertisement

গত ১০ নভেম্বর চূড়ান্ত পর্বে ওই রুটের মেট্রো পরিষেবার যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখেন রেলওয়ে সেফটি কমিশনার আব্দুল লতিফ খান। মেট্রো স্টেশন, কন্ট্রোল প্যানেল, প্ল্যাটফর্ম, রেলপথ-সহ মেট্রো পরিষেবার যাবতীয় পরিকাঠামো খতিয়ে দেখেন তিনি। তার পরই ওই রুটে মেট্রো পরিষেবা চালুর ব্যাপারে ছাড়পত্র দেওয়া হল।

এর আগে, গত ১৫ সেপ্টেম্বর প্রথম বার জোকা ও তারাতলার মধ্যে সাড়ে ছ’কিমি দীর্ঘ মেট্রো পথে মহড়া দৌড় করা হয়েছিল। ওই রুটে মোট ছ’টি স্টেশনকে নিয়ে প্রথম পর্যায়ে পরিষেবা শুরু করতে উদ্যোগী হচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। ওই ছ’টি স্টেশন হল: জোকা, ঠাকুরপুকুর, শখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা।

Advertisement

সূত্রের খবর, ওই লাইনে আপাতত একটি করেই ট্রেন চলবে। একটি ট্রেন প্রান্তিক স্টেশন থেকে ছেড়ে অন্য প্রান্তে পৌঁছনোর পরে আবার সেই ট্রেন উল্টোমুখে ফিরে আসবে। যাত্রী-পরিষেবা শুরু করার জন্য স্টেশন প্রস্তুত রাখা ছাড়াও আপ এবং ডাউন লাইনও ইতিমধ্যেই তৈরি রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন