Bankim setu

আংশিক বন্ধ রেখে বঙ্কিম সেতুর সংস্কারে উদ্যোগী কেএমডিএ

কেএমডিএ-র ইঞ্জিনিয়ারদের বক্তব্য, সেতুটি যদি চওড়ায় ৭.৫ মিটার হয়, তা হলে তার ৩.৭৫ মিটার অংশ বন্ধ রাখবে পুলিশ, বাকি অংশ খোলা থাকবে। সেই অংশ দিয়েই যানবাহন চলাচল করবে।

Advertisement

দেবাশিস দাশ

কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ০৭:৫৭
Share:

শুক্রবার হাওড়ার উত্তর ও দক্ষিণ অংশের সংযোগকারী বঙ্কিম সেতু। ছবি: দীপঙ্কর মজুমদার।

সাঁতরাগাছি সেতুর পরে এ বার মেরামতির কাজ শুরু হবে বঙ্কিম সেতুতে। হাওড়া সেতুর সঙ্গে সংযোগকারী এই গুরুত্বপূর্ণ সেতুর সংস্কারের কাজ শুরু হলে হাওড়ার একাধিক এলাকায় তীব্র যানজটের আশঙ্কা রয়েছে। এই কথা মাথায় রেখেই কেএমডিএ কর্তৃপক্ষ হাওড়া সিটি পুলিশের কাছে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে সেতুটি দিনের বেলা আংশিক বন্ধ রাখতে চেয়ে চিঠি দিয়েছেন। কেএমডিএ কর্তৃপক্ষের বক্তব্য, গত বছর সেতুর স্বাস্থ্য পরীক্ষার পরে রাজ্য সরকারের বিশেষজ্ঞ কমিটি বিভিন্ন অংশ মেরামতির জন্য সুপারিশ করলেও অর্থের অভাবে তা শুরু করা যায়নি। সম্প্রতি ওই সেতু মেরামতের জন্য ৩ কোটি টাকা বরাদ্দ হওয়ার পরেই দ্রুত কাজ শুরু করতে চাইছে দফতর।

Advertisement

কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, বঙ্কিম সেতুর স্বাস্থ্য পরীক্ষার পরে বিশেষজ্ঞ কমিটি উদ্বেগ প্রকাশ করে বিভিন্ন সুপারিশ করে। কমিটির রিপোর্টে বলা হয়, সেতুটি বহু দিন রক্ষণাবেক্ষণ করা হয়নি, তাই সেটির কয়েকটি গুরুত্বপূর্ণ অংশের অবিলম্বে সংস্কার প্রয়োজন। কমিটির রিপোর্টে বলা হয়েছে, সেতুটির কয়েকটি এক্সপ্যানশন জয়েন্ট খারাপ রয়েছে। সেতুতে কয়েক জায়গায় ফাটল বা চিড়ও দেখা গিয়েছে। কয়েক জায়গায় আবার গর্ত হয়ে গিয়েছে। সেতুর রাস্তায় কয়েক জায়গায় বিটুমিনের স্তর মোটা হয়ে গিয়েছে যার ফলে সেতুর ভারসাম্য বিঘ্নিত হচ্ছে। ডিভাইডার উঁচু না হওয়ায় বিপদের ঝুঁকি নিয়ে তা ডিঙিয়ে মানুষ পারাপার করছেন।

কেএমডিএ-র সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ার শান্তনু রায় বলেন, ‘‘বঙ্কিম সেতুর স্বাস্থ্য অন্য যে কোনও সেতুর তুলনায় ভাল রয়েছে। কিন্তু বহু পুরনো ওই সেতুটির কিছু মেরামতির প্রয়োজন। যেমন সেতুটির কয়েকটি এক্সপ্যানশন জয়েন্ট পাল্টাতে হবে। সেতুতে কয়েক জায়গায় চিড়, ফাটল ধরেছে, তা মেরামত করতে হবে। সেতুর রাস্তায় কোথাও কোথাও মোটা বিটুমিনের স্তর রয়েছে, সেগুলি তুলে ফেলতে হবে। এ ছাড়া, সেতুর ডিভাইডার নিচু হওয়ায় মানুষ সেটা ডিঙিয়েই পারাপার করছেন। সেটাও উঁচু করা হবে।’’ শান্তনু জানান, যে সব কাজ করতে হবে, তা যথেষ্ট সময়সাপেক্ষ। তাই বিভিন্ন দফতরের সঙ্গে উচ্চ পর্যায়ে কথা বলেই ব্যবস্থা নেওয়া হবে। এর জন্য হাওড়া সিটি পুলিশের কাছে সেতুর যানবাহন নিয়ন্ত্রণের ব্যবস্থা করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

Advertisement

কেএমডিএ-র ইঞ্জিনিয়ারদের বক্তব্য, সেতুটি যদি চওড়ায় ৭.৫ মিটার হয়, তা হলে তার ৩.৭৫ মিটার অংশ বন্ধ রাখবে পুলিশ, বাকি অংশ খোলা থাকবে। সেই অংশ দিয়েই যানবাহন চলাচল করবে। তবে এই কাজ হবে দিনের বেলায়। কাজ করতে তেমন কোনও সমস্যা হবে না বলেই আশা করছে কেএমডিএ। রাতে কাজ করালে বেশি লোকজনের প্রয়োজন হত বলে জানানো হয়েছে।

কেএমডিএ কর্তৃপক্ষের তরফে বঙ্কিম সেতু আংশিক বন্ধ করার অনুরোধ নিয়ে হাওড়া সিটি পুলিশের বক্তব্য, সাঁতরাগাছি সেতু মেরামতির আগে রাজ্য সরকার পুলিশ, পূর্ত দফতর-সহ বিভিন্ন দফতরের মধ্যে সমন্বয় বৈঠক করেছিল। কিন্তু বঙ্কিম সেতুর ক্ষেত্রে সেই ধরনের কোনও বৈঠক হয়নি। সেই কথাউল্লেখ করে চিঠি দেওয়া হচ্ছে কেএমডিএ-কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন