বরফ, ফুটপাথের খাবার ধরতে ফের পুর অভিযান

মাছ-মাংস থেকে মৃতদেহ সংরক্ষণের মতো কাজে যে ধরনের বরফ (ইন্ডাস্ট্রিয়াল আইস) ব্যবহার করা হয়, তা দিয়েই সরবত বানিয়ে বিক্রি হচ্ছিল ধর্মতলা-নিউ মার্কেট চত্বরে। এই বেআইনি কারবার বন্ধ করতে এক পক্ষকালের মধ্যে একাধিক বার অভিযান চালিয়েছে পুরসভা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ মে ২০১৭ ০১:৪২
Share:

বাজেয়াপ্ত: গাড়ি নিয়ে পুরসভার হানা। শুক্রবার। ছবি: রণজিৎ নন্দী

মাছ-মাংস থেকে মৃতদেহ সংরক্ষণের মতো কাজে যে ধরনের বরফ (ইন্ডাস্ট্রিয়াল আইস) ব্যবহার করা হয়, তা দিয়েই সরবত বানিয়ে বিক্রি হচ্ছিল ধর্মতলা-নিউ মার্কেট চত্বরে। এই বেআইনি কারবার বন্ধ করতে এক পক্ষকালের মধ্যে একাধিক বার অভিযান চালিয়েছে পুরসভা। তবু ভ্রূক্ষেপ নেই বিক্রেতাদের। সচেতন হননি ক্রেতারাও।

Advertisement

বৃহস্পতিবারও দেখা গিয়েছিল একই দৃশ্য। খাস পুর ভবনের সামনেই বরফের চাঁই ভেঙে চলেছে সরবত তৈরি। সেই সঙ্গে দেদার বিক্রি হয়েছে কাটা ফলও। এ নিয়ে সে দিন হইচই হতেই শুক্রবার দুপুরে ওই এলাকায় অভিযানে নামেন পুরসভার ফুড সেফটি ইনস্পেক্টরেরা। সব মিলিয়ে প্রায় সাড়ে তিন কুইন্টাল মাল বাজেয়াপ্ত করেছেন তাঁরা। কয়েক জনের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

মেয়র পারিষদ অতীন ঘোষ বলেন, ‘‘পুরসভার ‘টিম ভেজাল’ অভিযান চালাবে ঠিকই। তবে ক্রেতাদেরও সচেতন হতে হবে। পুরসভার পক্ষে শহরের সর্বত্র নজরদারি চালানো সম্ভব নয়।’’ শহরের কোথাও ভেজাল খাবার বিক্রি হলে পুরসভাকে তা জানানোর আবেদন জানান তিনি।

Advertisement

এ দিন নিউ মার্কেট চত্বরে বেশ কয়েকটি দোকানে আচমকা হানা দেন ফুড ইনস্পেক্টরেরা। প্রায় ৫০ কেজি ইন্ডাস্ট্রিয়াল আইস বাজেয়াপ্ত করেন তাঁরা। ৬০ কেজিরও বেশি কাটা ফল ফেলে দেওয়া হয়। আর ক্ষতিকারক রং মেশানো দুই কুইন্টাল খাবার নষ্ট করে দেন পুরকর্মীরা।

অতীনবাবু জানান, এ বার থেকে এমন অভিযান আরও হবে।
আগামী কয়েক দিনে বড়বাজার-সহ উত্তর কলকাতার বিভিন্ন এলাকায় অভিযান চালানো হবে। তিনি জানান, এ বছর ইতিমধ্যেই ভেজাল খাবার বিক্রির দায়ে দেড় লক্ষেরও বেশি টাকা জরিমানা বাবদ আদায় করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন