Durga Puja

পুজোর সপ্তাহে কবে কত ক্ষণ চলবে মেট্রো, দেখে নিন

পুজোয় এ বার মেট্রো চলবে ভোর পর্যন্ত। দর্শনার্থীদের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ১৯:৫৯
Share:

কলকাতা মেট্রো।—নিজস্ব চিত্র।

উত্তর না দক্ষিণ, এ বারের পুজোয় কোন দিকে আগে যাবেন? যে দিকেই যান না কেন পুজোয় এ বার মেট্রো চলবে ভোর পর্যন্ত। দর্শনার্থীদের কথা মাথায় রেখে চতুর্থী থেকে দশমী পর্যন্ত অতিরিক্ত সময় ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

Advertisement

এ বছর মহালয়া থেকেই শহরে উৎসব শুরু হয়ে গিয়েছে। সে কারণেই শনিবার চতুর্থীর সকাল ৮ টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত কবি সুভাষ থেকে নোয়াপাড়ার মধ্যে মেট্রো চলবে। ষষ্ঠীর দিন সোমবার পর্যন্ত এই নিময়েই চলবে মেট্রো। সপ্তমী থেকে বেশির ভাগ অফিসেই ছুটি পড়ে যাচ্ছে। আর পুজোর ভিড়ও বাড়বে মাঝরাতে। তাই সপ্তমী থেকে নবমী পর্যন্ত দুপুর ১ টা ৪০ মিনিট থেকে ভোর চারটে পর্যন্ত মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার দু’দিকের প্রান্তিক স্টেশনের মধ্যে অতিরিক্ত ট্রেনও চলাচল করবে বলে জানিয়েছে মেট্রো রেল। ওই দিন ২৮৪টি রেক চলাচল করবে। রবিবার অর্থাৎ পঞ্চমীর দিন চলবে ২৫০টি ট্রেন। ষষ্ঠীর দিন ট্রেনের সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ৩০০টি।

Advertisement

গ্রাফিক: সৌভিক দেবনাথ।

আরও পড়ুন: দক্ষিণের বড় পুজোই কি পথ আটকাবে বেহালার​

আরও পড়ুন: হকারের ডালায় পথ ‘চুরি’ শহর জুড়েই​

সপ্তমী থেরে নবমী পর্যন্ত কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্ত ২২৪টি ট্রেনে চলবে। তবে দশমীতে সারা রাত ট্রেন চলবে না। দুপুর ১টা ৪০ মিনিট থেকে ট্রেন চলবে রাত ১০টা পর্যন্ত। ট্রেনের সংখ্যাও কমানো হয়েছে। ২২৪ থেকে কমিয়ে ট্রেনের সংখ্যা করা হয়েছে ১১৮টি।

পুজোর পর অবশ্য মেট্রো রেল নিজস্ব নিময় মেনেই চলবে। এমনিতে সোমবার থেকে শনিবারের মধ্যে সকাল ৬টা ৪৫ মিনিট থেকে রাত ৯টা ৫৫ মিনিটের মধ্যে মেট্রো চলাচল করে। রবিবার সকাল ৯টা ৫০ থেকে রাত ৯টা ৫৫ মিনিটে প্রান্তিক স্টেশন থেকে ট্রেন ছাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন