Republic day

Kolkata Police: প্রজাতন্ত্র দিবসে বাড়তি নজরদারি পুলিশের

লালবাজার সূত্রের খবর, করোনার জন্য এ বারও প্রজাতন্ত্র দিবসে রেড রোডের অনুষ্ঠানে দর্শকদের প্রবেশ নিষিদ্ধ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০৭:০৬
Share:

কদম কদম: বাকি আর এক দিন। রেড রোডে চলছে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া। সোমবার। ছবি: সুমন বল্লভ

আগামী কাল, প্রজাতন্ত্র দিবসে শহরের নিরাপত্তার বিষয়ে বাহিনীকে সতর্ক থাকতে বললেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। সোমবার আলিপুর বডিগার্ড লাইন্সে প্রজাতন্ত্র দিবসের পুলিশি ব্যবস্থা নিয়ে বৈঠক করেন কমিশনার। সেখানেই তিনি প্রজাতন্ত্র দিবস যাতে নির্বিঘ্নে পালিত হয়, তার জন্য বাহিনীকে সতর্ক থাকতে বলেন। বাহিনীর সদস্যেরা সকলেই যাতে নিজেদের ডিউটি ঠিকমতো পালন করেন, সে ব্যাপারেও সতর্ক করেন তিনি। প্রজাতন্ত্র দিবসে শহরের নিরাপত্তা সুনিশ্চিত করতে ইতিমধ্যেই বাড়তি জোর দেওয়া হয়েছে পুলিশের তরফে।

Advertisement

লালবাজার সূত্রের খবর, করোনার জন্য এ বারও প্রজাতন্ত্র দিবসে রেড রোডের অনুষ্ঠানে দর্শকদের প্রবেশ নিষিদ্ধ। ভিআইপি যাঁরা আসবেন, তাঁদের নিরাপত্তার কথা মাথায় রেখে রেড রোড সংলগ্ন এলাকা নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে। গোটা এলাকা ১১টি জ়োনে ভাগ করা হয়েছে। প্রতিটি জ়োনের দায়িত্বে থাকছেন এক জন করে ডিসি পদমর্যাদার অফিসার। এ ছাড়া, প্রতিটি জ়োনকে একাধিক সেক্টরে ভাগ করা হয়েছে। যার দায়িত্বে থাকছেন এসি পদমর্যাদার অফিসার। এ ছাড়া, কলকাতা পুলিশের বিশেষ কম্যান্ডো বাহিনীকেও মজুত রাখা হচ্ছে। রেড রোডের চার দিকে থাকছে পাঁচটি বালির বাঙ্কার। সেখানে কম্যান্ডো বাহিনী থাকবে। থাকছে পাঁচটিরও বেশি নজর-মিনার। এক জন অতিরিক্ত কমিশনার রেড রোডের গোটা নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

রেড রোড ছাড়া গোটা শহরেই মোতায়েন থাকছে ১২টি এইচআরএফএস (হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড) বাহিনী ও তিনটি কুইক রেসপন্স টিম। পুলিশ জানিয়েছে, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে শহরের সব মেট্রো স্টেশন, শপিং মল, বাজার ও বাস স্ট্যান্ডে বাড়তি নজরদারি চালানো হচ্ছে। এক পুলিশকর্তা জানান, শহরে ঢোকার ও বেরোনোর রাস্তায় নাকা-তল্লাশি চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন