বৃষ্টি হলেই জলে ভাসছে ভূগর্ভ পথ

দিন কয়েক আগের একটানা বৃষ্টির পরেও দেখা গিয়েছিল এই ছবি। হাতে জুতো নিয়ে অফিসফেরত ও বয়স্কদের ছলাৎ ছলাৎ করে জল ডিঙিয়ে কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে বেরোতে হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ জুন ২০১৮ ০৩:১৩
Share:

ঝুঁকি: জল থইথই কবি সুভাষ মেট্রো সংলগ্ন সাবওয়ে। ছবি: সিদ্ধার্থ সাহা

রেল এবং মেট্রো স্টেশনের মধ্যে সংযোগকারী ঝাঁ চকচকে সাবওয়ে। অথচ ঘণ্টাখানেক এক নাগাড়ে বৃষ্টি হলেই গোড়ালি ডোবা জল জমে যাচ্ছে মেট্রোরেলের সাবওয়েতে। সেই জমা জল ভেঙে সিঁড়ি দিয়ে ওঠানামা করছেন যাত্রীরা। কারণ জমা জলের কারণে বন্ধ করে দেওয়া হয় চলমান সিঁড়ি। এমনই অবস্থা কবি সুভাষ মেট্রো স্টেশনের।

Advertisement

দিন কয়েক আগের একটানা বৃষ্টির পরেও দেখা গিয়েছিল এই ছবি। হাতে জুতো নিয়ে অফিসফেরত ও বয়স্কদের ছলাৎ ছলাৎ করে জল ডিঙিয়ে কবি সুভাষ মেট্রো স্টেশন থেকে বেরোতে হচ্ছে। পায়ে পায়ে জলে কাদায় মাখামাখি হচ্ছে মেট্রোর টিকিট কাউন্টার থেকে সিঁড়ি। স্টেশন পরিছন্নতার দায়িত্বে থাকা কর্মীরাও পরিস্থিতি সামলাতে হিমশিম খেয়ে কার্যত হাল ছেড়ে দিয়েছেন। এর ফলে মেঝেতে আছাড় খেয়ে পড়ে যাওয়ার ঘটনাও ঘটছে। ওই পরিস্থিতিতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার আশঙ্কায় চলমান সিঁড়িও বন্ধ রাখতে হয় বলে জানাচ্ছেন স্টেশন কর্তৃপক্ষ।

মেট্রো সূত্রের খবর, নিউ গড়িয়া রেল স্টেশন এবং কবি সুভাষ মেট্রো স্টেশন ‌পাশপাশি। রেল স্টেশনের উচ্চতা মেট্রো স্টেশনের তুলনায় বেশি। দু’টি স্টেশনই সাবওয়ের মাধ্যমে যুক্ত। তাই ওই সাবওয়ে ব্যবহার করে দুই রেলপথেই যাতায়াত করেন যাত্রীরা। নিউ গড়িয়া রেল স্টেশনের আপ-ডাউন প্ল্যাটফর্ম থেকে দুটি সিঁড়ি এসে মিশেছে ওই সাবওয়েতে। ফলে সাবওয়ে দিয়ে যাতায়াতকারী যাত্রীর চাপও থাকে যথেষ্ট।

Advertisement

সমস্যার কারণ কী?

মেট্রোর অভিযোগ, রেল স্টেশনের ছাউনি এবং নিকাশি পাইপ নিয়ে। প্রবল বৃষ্টিতে স্টেশনের শেডের ফুটো দিয়ে জল পড়ছে সাবওয়েতে। ত্রুটিপূর্ণ নিকাশি পাইপের কারণে জল বাইরে না গিয়ে সংযোগকারী সিঁড়ি দিয়ে সাবওয়েতে ঢুকছে। জোরে বৃষ্টি হলে অনেকটা জল জমে যায়। তখন তা মেট্রোর নিকাশি পথ দিয়ে বার করা যায় না। ফলে সমস্যার স্থায়ী সমাধানে নিউ গড়িয়া রেল স্টেশনের ফুটো হয়ে যাওয়া ছাউনি মেরামতি করা ছাড়া গতি নেই।

রেলস্টেশনের ছাউনির এমন ফুটো দিয়েই ঢুকছে জল।

মেট্রো কর্তৃপক্ষের দাবি, জল জমার সমস্যার জন্য দায়ি রেল। দ্রুত পদক্ষেপ করতে রেল কর্তৃপক্ষকে জানানোও হয়েছে। কিছুই হয়নি। সম্প্রতি জল বার করতে মেট্রো কর্তৃপক্ষ ছোট স্বয়ংক্রিয় পাম্প বসিয়েছেন। তাতে জল নামছে ঠিকই, কিন্তু ধীর গতিতে। বৃষ্টির সময়ে পাম্পের ক্ষমতার তুলনায় বেশি জল ওই নীচু ওই অংশে জমে গেলে পাম্প চালিয়েও সুরাহা হয় না।

রেলের শিয়ালদহ ডিভিশনের এক আধিকারিক জানান, শেড মেরামতির কাজ দ্রুত শুরু হবে বলে মেট্রোকে জানানো হয়েছে। মেট্রো রেলের এক আধিকারিক জানান, সাবওয়ের ওই জায়গা নিচু বলে জল জমার সম্ভাবনা বেশি। সে জন্য মেট্রোর নিকাশি এবং সংযোগকারী পাইপলাইন পরিষ্কার রাখার নির্দেশ দেওয়া হয়েছে। রেল স্টেশনের ছাউনি মেরামতি করা ছাড়া সমস্যা মেটানোর অন্য কোনও উপায় নেই বলেই দাবি মেট্রো কর্তৃপক্ষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন