ভ্রমণের ‘টোপ’, খোয়া গেল কয়েক লক্ষ টাকা

প্রলোভনে পা দিয়েই প্রতারিত হলেন এক মহিলা ও তাঁর আত্মীয়েরা। অভিযোগ, বেশ কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়ে চম্পট দিয়েছেন প্রতারক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ০১:২৫
Share:

বেশ কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়ে চম্পট দিয়েছেন প্রতারক। প্রতীকী ছবি।

১,৩৫০ টাকায় মিলবে ১২টি বিমান টিকিট! আন্দামান ও লাক্ষাদ্বীপ ছাড়া সারা ভারত ঘোরা যাবে তা দিয়েই!

Advertisement

এই প্রলোভনে পা দিয়েই প্রতারিত হলেন এক মহিলা ও তাঁর আত্মীয়েরা। অভিযোগ, বেশ কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়ে চম্পট দিয়েছেন প্রতারক। ভুল বুঝতে পেরে সম্প্রতি কসবা থানায় সুরঞ্জন নন্দী নামে এক ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন অনসূয়া চক্রবর্তী নামে ওই মহিলা। তিনি বলেন, ‘‘বুঝতে পারিনি এমন হবে। আমি নিজেও ১,৩৫০ টাকায় টিকিট কেটেছিলাম। ঘুরেও এসেছি।’’ একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সূত্র ধরে তদন্ত চলছে বলে কসবা থানা সূত্রে খবর। ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি।

অনসূয়া জানান, বিভিন্ন ভ্রমণ সংস্থার সঙ্গে দেশের নানা প্রান্তে ঘুরতে যেতেন তাঁরা। সে রকমই একটি ভ্রমণ সংস্থার সূত্রে পরিচয় হয় সুরঞ্জনের সঙ্গে। রাজডাঙা মেন রোডে অনসূয়াদের ফ্ল্যাটেও যাতায়াত ছিল ওই ব্যক্তির। অনসূয়া জানান, বিমান টিকিটের একটি বিশেষ ‘প্ল্যান’ চালু হয়েছে বলে সুরঞ্জন দেখা করতে যান তাঁদের সঙ্গে। সুরঞ্জন জানান, ১,৩৫০ টাকা দিলে এক বারে ১২টি বিমান টিকিট মিলবে। তা দিয়েই এক বছরের মধ্যে দেশের যে কোনও জায়গায় যাওয়া যাবে। প্রাথমিক ভাবে এই টিকিটে আন্দামান এবং লাক্ষাদ্বীপ ঘোরার সুযোগ মিলবে না। তবে কয়েক মাসের মধ্যে এই জায়গা দু’টিও তালিকাভুক্ত হবে। এর পরেই টিকিট কেটে নেন অনসূয়া। তিনি বলেন, ‘‘তা দিয়ে মুম্বই, তামিলনাড়ু, কাশ্মীর, গোয়া ঘুরে এসেছি। আমাদের মুখে শুনে বন্ধু, আত্মীয়েরাও উৎসাহী হন। ওঁদের হয়ে টিকিট কাটতে গিয়েই বিপদে পড়লাম। যাঁরা টাকা দিয়েছিলেন, এখন তাঁরা পাওনাদারের মতো ঘুরছেন।’’

Advertisement

পুলিশকে অনসূয়া জানিয়েছেন, টিকিট পিছু তাঁকে কমিশন দেওয়ার কথাও বলেছিলেন সুরঞ্জন। অভিযোগ, কিন্তু কয়েক হাজার টিকিটের বরাত নিয়ে দু’সপ্তাহ আগে বেপাত্তা হয়ে যান ওই ব্যক্তি। তত দিনে অনসূয়ার সূত্রেই বেশ কয়েক লক্ষ টাকা সুরঞ্জনের অ্যাকাউন্টে পৌঁছে গিয়েছে বলে অভিযোগ। বারবার ফোনে করে মেলেনি উত্তর। সুরঞ্জনের অফিসে গিয়েও খোঁজ মেলেনি তাঁর।

পুলিশ সূত্রের খবর, অনসূয়ার বয়ানের ভিত্তিতে কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এক তদন্তকারী বলেন, ‘‘এত প্রচার চলছে, তবু গ্রাহকদের হুঁশ ফিরছে না! অভিযুক্ত গ্রেফতার হবেন। তবে সকলকে সচেতনও হতে হবে।’’ পুলিশের অনুমান, আপাতত রাজ্যের বাইরে কোথাও পালিয়ে গিয়েছেন অভিযুক্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন