জোড়াসাঁকোয় ফের লাইট অ্যান্ড সাউন্ড

সোমবার, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসুরায়চৌধুরী জানান, ‘‘আগামী বছরের প্রথমেই চালু করে দেওয়া হবে এই শো। বর্ষার সময় শো বন্ধ রাখা হলেও বছরের অন্য সময়ে তা চালু থাকবে।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৭ ০২:০৩
Share:

নতুন আঙ্গিকে আবার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে চালু হতে চলেছে লাইট অ্যান্ড সাউন্ড শো।

Advertisement

নব্বইয়ের দশকে এই শো চালু হলেও দীর্ঘ দিন ধরেই তা বন্ধ হয়ে রয়েছে। সোমবার, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসুরায়চৌধুরী জানান, ‘‘আগামী বছরের প্রথমেই চালু করে দেওয়া হবে এই শো। বর্ষার সময় শো বন্ধ রাখা হলেও বছরের অন্য সময়ে তা চালু থাকবে।’’

নতুন শো-এ ব্যবহার করা হবে লেজার প্রযুক্তি। আগে এর দৈর্ঘ্য ছিল প্রায় ৫০ মিনিট। ভাষ্যপাঠে ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, আবৃত্তিতে ব্রততী বন্দ্যোপাধ্যায়। গানে ছিলেন সুচিত্রা মিত্র, রামকুমার চট্টোপাধ্যায়, রশিদ খান প্রমুখ। এ বার শো একটু ছোট করে ৩০ মিনিট করা হচ্ছে। থাকবে লোপামুদ্রা মিত্র্রের গাওয়া গান। ব্যবহার করা হবে রবীন্দ্রনাথ ঠাকুরের কন্ঠস্বরও। নতুন শো-এর শুরু এবং শেষে রবীন্দ্রনাথকে দেখা যাবে। এখন বাংলায় শুরু হলেও ভবিষ্যতে ইংরেজি এবং হিন্দিতে শো করার ইচ্ছেও রয়েছে বলে জানিয়েছেন রবীন্দ্রভারতী কর্তৃপক্ষ।

Advertisement

উপাচার্য জানান, রাজ্য পর্যটন দফতরের কাছ থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি সাজানোর জন্য পাওয়া ১ কোটি ৪০ লক্ষ টাকা থেকেই নতুন করে লাইট অ্যান্ড সাউন্ড শো চালু করার সিদ্ধান্ত হয়েছে।
উপাচার্য জানান, এক সঙ্গে প্রায় ১০০ জন একটি শো দেখতে পারবেন। দৈনিক সন্ধ্যায় দু’টি করে শো-এর ব্যবস্থা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন