Mamata Banerjee

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতে আমন্ত্রণ মমতাকে, যাবেন বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

সোমবার মুখ্যমন্ত্রী জানান, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন তিনি। আমন্ত্রণে সাড়া দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, “এ বার আমি অক্সফোর্ডে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৬
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ফের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে আমন্ত্রণ এল মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। সোমবার মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছেন, আগামী জুন মাসে ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন তিনি। আমন্ত্রণে সাড়া দেওয়ার কথা জানিয়ে মমতা বলেন, “এ বার আমি অক্সফোর্ডে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান। এটা এড়ানো যায় না।” তিনি আরও জানান যে, লন্ডন স্কুল অফ ইকনমিক্সের পড়ুয়ারাও কথা বলতে চান তাঁর সঙ্গে।

Advertisement

প্রসঙ্গত, এই প্রথম নয়, এর আগেও অক্সফোর্ডের আমন্ত্রণ পেয়েছিলেন মমতা। কিন্তু নানা কারণে বিশ্বের অন্যতম কুলীন এই শিক্ষাপ্রতিষ্ঠানে বক্তব্য রাখার সুযোগ পাননি তিনি।

কলেজে পড়ার সময়ে ভবানীপুরের মন্মথনাথ প্রাইমারি স্কুলে শিক্ষকতা করতেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই স্কুল উঠে যেতে বসেছিল। কয়েক বছর আগে মুখ্যমন্ত্রী মমতাই কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমকে দায়িত্ব দিয়েছিলেন স্কুলটিকে নতুন করে নির্মাণ করার। সোমবার নবকলেবরে মাথা তুলে দাঁড়ানো পাঁচ তলা স্কুলভবনের উদ্বোধন করেন মমতা। দশম শ্রেণি পর্যন্ত সেই স্কুলের নাম হয়েছে ‘ভবানীপুর মডার্ন স্কুল’।নতুন স্কুলভবনের উদ্বোধনী অনুষ্ঠানেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণ পাওয়ার কথা জানান মমতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন