১০০ কোটি টাকার ‘প্রতারণা!’, গ্রেফতার জমি বিক্রি সংস্থার মালিক 

তদন্তকারীরা জানাচ্ছেন, অভিযোগ দায়ের হওয়ার পরে বেশ কয়েক বছর ফেরার ছিলেন আজিম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯ ০১:২৪
Share:

ধৃত মহম্মদ আজিম। —নিজস্ব চিত্র

প্রায় ১৩ বছর ধরে মানুষের থেকে টাকা নিয়ে জমি ও বাংলো দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রায় ১০০ কোটি টাকা প্রতারণার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার তপসিয়া থেকে মহম্মদ আজিম নামে এক জমি বিক্রি সংস্থার মালিককে গ্রেফতার করেছে সোনারপুর থানার পুলিশ।

Advertisement

পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার রাতে অভিযুক্ত আজিমকে ধরতে তপসিয়ায় তাঁর অফিসে হানা দেয় পুলিশ। তদন্তকারীরা জানাচ্ছেন, অভিযোগ দায়ের হওয়ার পরে বেশ কয়েক বছর ফেরার ছিলেন আজিম। এ দিনও তিনি দোতলার বারান্দা থেকে ঝাঁপ দিয়ে পালানোর চেষ্টা করেন। তবে তাঁকে ধরে ফেলেন পুলিশকর্মীরা। গ্রেফতার করার পরে তাঁকে সুভাষগ্রাম গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার বারুইপুর আদালতে আজিমকে হাজির করা হলে বিচারক তাঁকে সাত দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

সোনারপুর থানার প্রতাপনগর এলাকার সাঙুর মৌজায় জমি ও বাংলো দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বহু লোকের থেকে আজিম টাকা নিয়েছিলেন বলে পুলিশের কাছে অভিযোগ দায়ের হয়েছিল। ২০০৬ সাল থেকে ‘লর্ড সিটি’ নামে এক সংস্থার মাধ্যমে টাকা তোলা হত বলে জানিয়েছেন তদন্তকারীরা। অভিযোগ, বিনিয়োগকারীদের থেকে টাকা নিয়ে সরকারি খাস জমি কিনেছিল আজিমের ওই সংস্থা। কিন্তু জমি বা বাংলো কিছুই পাননি বিনিয়োগকারীরা। এর পরেই পুলিশে ও প্রশাসনের কাছে অভিযোগ দায়ের করা হয়। এমনকি, বিনিয়োগকারীদের কয়েক জন অভিযোগ জানান মুখ্যমন্ত্রীর দফতরেও। তার ভিত্তিতে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন তদন্ত শুরু করে। সরকারি খাস জমির উপরে কয়েকটি নির্মাণকাজ ভেঙে দেওয়া হয়। তার পরেও আজিমের সংস্থা কোনও বিনিয়োগকারীকে টাকা ফেরত দেয়নি বলে অভিযোগ।

Advertisement

আরও পডু়ন: বহুতলের ছাদ থেকে ‘ঝাঁপ’, মৃত্যু কিশোরীর

এ দিন আদালতে আজিমের আইনজীবীরা বলেন, ‘‘কোনও বিনিয়োগকারীর সঙ্গে আজিমের লিখিত চুক্তি হয়নি। আজিম ওই প্রতারণার সঙ্গে জড়িত নন।’’ কিন্তু সরকারি আইনজীবীর দাবি, ‘‘ওই সংস্থার সঙ্গে আজিমের যোগ রয়েছে। পুলিশের কাছে ওই বিষয়ে সমস্ত নথিও রয়েছে। সে কারণে ধৃতকে জেরা করার প্রয়োজন রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন