মেডিক্যাল থেকে নিখোঁজ মা-শিশুর সন্ধান বাড়িতে

পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল আটটা নাগাদ কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইডেন ভবনের স্ত্রীরোগ বিভাগ থেকে সন্তান-সহ নিখোঁজ হয়ে যান সালেমা খাতুন নামে ওই মহিলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০১৮ ০০:৫৭
Share:

দিন তিনেক আগে হাসপাতালে ভর্তি হয়ে সন্তান প্রসব করেছেন তরুণী। কিন্তু বৃহস্পতিবার সকাল থেকে সেই মা ও সদ্যোজাতকে খুঁজেই পাচ্ছিলেন না হাসপাতাল কর্তৃপক্ষ। পুলিশের সঙ্গে যোগাযোগ করে সাত ঘণ্টা পরে বাড়িতে পাওয়া গেল ওই মা- শিশুকে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার সকাল আটটা নাগাদ কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইডেন ভবনের স্ত্রীরোগ বিভাগ থেকে সন্তান-সহ নিখোঁজ হয়ে যান সালেমা খাতুন নামে ওই মহিলা। খোঁজাখুঁজির পরেও তাঁদের হদিস না পেয়ে হাসপাতালের তরফে পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়। শেষ পর্যন্ত গার্ডেনরিচে মহিলার বাড়িতেই তাঁর খোঁজ মেলে। পুলিশ বাড়ি গিয়ে জানতে পারে, কর্তব্যরত চিকিৎসক কিংবা নার্সের সঙ্গে কোনও যোগাযোগ না করেই এ দিন তিনি সন্তানকে নিয়ে পরিবারের সঙ্গে বাড়ি চলে যান।

মা ও সন্তান নিরাপদ থাকলেও এই ঘটনায় প্রশ্ন উঠেছে হাসপাতালের নিরাপত্তা নিয়ে। বছর দুই আগে কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের ইডেন ভবনের স্ত্রীরোগ বিভাগ থেকেই শিশু চুরির অভিযোগ উঠেছিল। দিনভর চেষ্টা চালিয়ে মুরারিপুকুর এলাকা থেকে পুলিশ চুরি যাওয়া ওই শিশুকে উদ্ধার করে। তার পরেই হাসপাতাল কর্তৃপক্ষ ইডেন ভবনের নিরাপত্তা ঢেলে সাজানোর পরিকল্পনা করেছিলেন। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি ছিল, ইডেন ভবনের মূল ফটকের সামনে পুরুষ ও মহিলা নিরাপত্তারক্ষী রাখা হবে। নির্দিষ্ট সময়ে ছাড়া কেউ ওয়ার্ডের ভিতরে ঢুকতে কিংবা বাইরে যেতে পারবেন না। পরিচয়পত্র যাচাই করে তবেই প্রবেশ ও প্রস্থানে অনুমতি পাওয়া যাবে।

Advertisement

নিরাপত্তার সেই বাঁধন কি তা হলে ফের আলগা হয়েছে? এ দিনের ঘটনায় এই প্রশ্ন উঠছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানাচ্ছেন, নিরাপত্তায় কড়া নজরদারি রয়েছে। তাই দ্রুত রোগীর খবর পাওয়া গিয়েছে। ওই মহিলার পরিবারকে জানানোর আগেই পুলিশের সঙ্গে যোগাযোগ করে খোঁজ শুরু হয়ে গিয়েছে। তবে রোগিণী হাসপাতালের অনুমতি ছাড়া বেরিয়ে গেলেন কী ভাবে, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। সেই বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন হাসপাতালের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন