ইকো পার্কে প্রাতর্ভ্রমণ চালু, লাগবে মোটা টাকা

চড়া ফি-এর বিনিময়ে প্রাতর্ভ্রমণ শুরু হচ্ছে রাজারহাট-নিউ টাউনের ইকো পার্কে। আজ, শুক্রবার স্বাধীনতা দিবসে প্রাতর্ভ্রমণকারীদের জন্য খুলে দেওয়া হবে এই পার্ক। হিডকোর চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন জানিয়েছেন, এই প্রথম দেশের এত বড় কোনও পার্ক প্রাতর্ভ্রমণকারীদের জন্য খুলে দেওয়া হচ্ছে।

Advertisement

দিবাকর রায়

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৪ ০১:৪৭
Share:

চড়া ফি-এর বিনিময়ে প্রাতর্ভ্রমণ শুরু হচ্ছে রাজারহাট-নিউ টাউনের ইকো পার্কে। আজ, শুক্রবার স্বাধীনতা দিবসে প্রাতর্ভ্রমণকারীদের জন্য খুলে দেওয়া হবে এই পার্ক। হিডকোর চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন জানিয়েছেন, এই প্রথম দেশের এত বড় কোনও পার্ক প্রাতর্ভ্রমণকারীদের জন্য খুলে দেওয়া হচ্ছে। এর ফলে রাজারহাট-নিউ টাউন এলাকার বাসিন্দাদের দীর্ঘ দিনের দাবি পূরণ হবে। আজ সকাল সাড়ে সাতটায় এর উদ্বোধন করবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুহিতানন্দ।

Advertisement

এ দিন সব প্রাতর্ভ্রমণকারীদের উপহারও দেওয়া হবে বলে হিডকোর তরফে জানানো হয়েছে। তোলা হবে জাতীয় পতাকা। এ ছাড়া পার্কের এক নম্বর গেটের কাছে স্বামী বিবেকানন্দের মূর্তির উন্মোচন করবেন স্বামী সুহিতানন্দ।

হিডকো সূত্রে খবর, পার্কে হাঁটার জন্য প্রাতর্ভ্রমণকারীদের রেজিস্ট্রেশন করাতে হবে। প্রতি মাসে ৭৫০ টাকা ও বছরে ৮২৫০ টাকা জমা দিতে হবে। এই টাকা দিলে অবশ্য পার্কে গাড়ি রাখার জন্য আলাদা করে কোনও টাকা লাগবে না। কর্তৃপক্ষ জানিয়েছেন, বিনামূল্যে প্রাতভ্রর্মণের প্রস্তাব এসেছিল। কিন্তু তাঁদের দাবি, পার্কে অবাঞ্ছিত ভিড় এড়াতে এবং সেখানকার পরিবেশ-সৌন্দর্য বজায় রাখার জন্যই এই ফি ধার্য করা হয়েছে। তবে ভবিষ্যতে ফি কমানোর বিষয়টি বিবেচনা করা হতে পারে বলেও তাঁরা জানিয়েছেন। ইতিমধ্যেই প্রায় ৫০ জন্য প্রাতভ্রর্মণকারী রেজিস্ট্রেশন করিয়েছেন বলে জানা গিয়েছে। গত ১২ অগস্ট থেকে রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

Advertisement

হিডকো সূত্রে খবর, এপ্রিল থেকে অক্টোবর ভোর সাড়ে পাঁচটা থেকে আটটা পর্যন্ত এবং নভেম্বর থেকে মার্চ সকাল ছ’টা থেকে সাড়ে আটটা পর্যন্ত প্রাতর্ভ্রমণকারীরা পার্ক ব্যবহার করতে পারবেন। দু’নম্বর গেট দিয়ে ঢুকতে হবে প্রাতভ্রর্মণকারীদের। পার্কের প্রায় ৪৮০ একর এলাকার সর্বত্রই যেতে পারবেন তাঁরা। তবে কোনও ভাবেই প্লাস্টিক জাতীয় কিছু নিয়ে ঢোকা যাবে না।

রাজারহাটের এক বাসিন্দা অনন্ত বন্দ্যোপাধ্যায় বলেন, “নিউ টাউনে এত দিন প্রাতর্ভ্রমণের সময়ে রাস্তায় হাঁটতে হত। যে কোনও সময়ে দুঘর্র্টনা ঘটার ভয় ছিল। বয়স্কদের তো প্রাণের ঝুঁকি নিয়ে হাঁটতে দেখেছি। এ বার সেই সমস্যার সমাধান হল মনে হচ্ছে।” পার্কে ঢোকার ফি নিয়ে তাঁর অবশ্য বক্তব্য, “ফি একটু কম করলে ভাল হয়। অনেক বয়স্ক মানুষদের তাতে সুবিধা হবে। তবে পার্কের রক্ষণাবেক্ষণের জন্য অবশ্যই ফি নেওয়া উচিত। তাতে পরিবেশ ভাল থাকবে। নিরাপত্তার বিষয়টিও ভাল করে দেখা দরকার।” হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেন বলেন, “প্রাতর্ভ্রমণ শুরু হোক। পরে সমস্ত বিষয়ই গুরুত্ব দিয়ে ভাবা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন