New Town. Skill

নিউ টাউনে ফুটপাত নির্মাণে নয়া কারিগরি কৌশল

হিডকো সূত্রের খবর, ফুটপাত ধরে যাতে পথচারীরা নিশ্চিন্তে হাঁটাচলা করতে পারেন, এমনকি ফুটপাত ধরে যাতে হুইলচেয়ারে করে মানুষ যাতায়াত করতে পারেন, সে জন্য কারিগরি দিকটিও বিবেচনায় রেখে কাজ করা হচ্ছে।

Advertisement

কাজল গুপ্ত

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২০ ০৩:০৫
Share:

উঁচু-নিচু: এমনই বেহাল দশা নিউ টাউনের ফুটপাতের। ছবি: স্নেহাশিস ভট্টাচার্য

কোথাও উঁচু কোথাও নিচু, কোথাও আবার অসমান। ফলে প্রবীণ নাগরিক দূর অস্ত্‌, কমবয়সিরাও অনেকে ফুটপাত ব্যবহার করতে চান না। ফুটপাত নিয়ে হামেশা অভিযোগ করে থাকেন পথচারীরাও। নিউ টাউনে তাই ফুটপাত নিয়ে এমন সমস্যা এড়াতে বিশেষ পরিকল্পনা করা হচ্ছে।

Advertisement

হিডকো সূত্রের খবর, ফুটপাত ধরে যাতে পথচারীরা নিশ্চিন্তে হাঁটাচলা করতে পারেন, এমনকি ফুটপাত ধরে যাতে হুইলচেয়ারে করে মানুষ যাতায়াত করতে পারেন, সে জন্য কারিগরি দিকটিও বিবেচনায় রেখে কাজ করা হচ্ছে। আধিকারিকেরা জানান, ফুটপাত দু’দিকে ঢালু করে দেওয়া হবে। যাতে ফুটপাতে পথচারীদের উঠতে-নামতে কোনও সমস্যা না হয়। এ ছাড়া ফুটপাতও যেন কোথাও উঁচু-নিচু না হয়, সে দিকেও নজর রাখা হচ্ছে।

নিউ টাউনের বাসিন্দাদের একাংশ জানান, প্রশাসন সাইকেলের ব্যবহার বাড়াতে বলেছে। সাইকেল ট্র্যাকও তৈরি হচ্ছে। পাশাপাশি হাঁটাচলা বাড়ানোর ক্ষেত্রে প্রশাসন উৎসাহ দিচ্ছে। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, ফুটপাত রাস্তা থেকে অনেকটা উঁচু। উপরন্তু ফুটপাত কোথাও উঁচু কোথাও নিচু। ফলে উঠতে-নামতে এবং হাঁটাচলা করতে সমস্যা হয়। বিশেষত প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সমস্যা আরও বেশি। এমন অনেক মানুষ রয়েছেন, যাঁরা শারীরিক কারণে হুইলচেয়ারে যাতায়াত করেন। তাঁদের পক্ষে ফুটপাত ব্যবহার করা মুশকিল। সেই নিরিখে এমন পরিকল্পনা গোটা নিউ টাউন জুড়ে দ্রুত কার্যকরী হওয়া প্রয়োজন বলেই মনে করা হচ্ছে। তবে কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে সর্বত্র ফুটপাত করলে আবার রাস্তার আয়তন কমে যায়। সে দিকেও প্রশাসনের নজর রাখা প্রয়োজন, বিশেষ করে ব্লকের ভিতরের রাস্তায়।

Advertisement

এমন সমস্যা বেশি দেখা যাচ্ছে সল্টলেক এবং ৫ নম্বর সেক্টরে। অন্তত বাসিন্দা এবং পথচারীদের অভিযোগ তেমনই। কর্মসূত্রে নিউ টাউন এলাকায় যাতায়াত করেন বাগুইআটির বাসিন্দা সুমিত বসাক। তাঁর কথায়, ‘‘নিউ টাউনের রাস্তায় গাড়ির চাপ আগে থেকে বেড়েছে। তাই রাস্তার বদলে পথচারীরা যাতে বেশি করে ফুটপাত ব্যবহার করেন, সে দিকে বেশি জোর দেওয়া উচিত এবং সে সূত্রেই ফুটপাত আধুনিক মানের হওয়া উচিত।’’

হিডকোর এক কর্তা জানান, ফুটপাত ধরে হাঁটাচলার ক্ষেত্রে পথচারীদের কী ধরনের সমস্যা হচ্ছে, তা নিয়ে পর্যালোচনা করা হয়েছে। সেই নিরিখে ফুটপাতের উচ্চতা কতটা হবে, উঠতে-নামতে যাতে কোনও সমস্যা না হয়, ফুটপাত যেন সমান থাকে, তাই নিয়ে আলোচনা করা হয়েছে। কারিগরি দিক থেকে সেই দিকগুলো বিবেচনায় রেখেই ফুটপাত তৈরি করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন