Oxygen Plant

South Dumdum: অক্সিজেন প্লান্ট তৈরি দক্ষিণ দমদমে

স্থানীয় বাসিন্দাদের একাংশ জানান, করোনা পরিস্থিতির সময়ে অক্সিজেনের সিলিন্ডার পেতে হিমশিম খেতে হয়েছিল রোগীর পরিজনেদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ০৬:২৮
Share:

প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এ বার দক্ষিণ দমদম পুরসভার হাসপাতালে বসানো হচ্ছে অক্সিজেন প্লান্ট। পুরসভা সূত্রের খবর, ওই প্লান্ট বসানোর কাজ প্রায় শেষের পথে। চলতি মাসেই এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে। অক্সিজেন উৎপাদন শুরু হলে ৫০টি শয্যাবিশিষ্ট ওই হাসপাতালের চাহিদা পূরণ করার পরে উদ্বৃত্ত অক্সিজেন খোলা বাজারে কম মূল্যে সরবরাহ করার কথাও ভাবছে প্রশাসন।

Advertisement

স্থানীয় বাসিন্দাদের একাংশ জানান, করোনা পরিস্থিতির সময়ে অক্সিজেনের সিলিন্ডার পেতে হিমশিম খেতে হয়েছিল রোগীর পরিজনেদের। সে সময়ে দেশ জুড়ে অক্সিজেনের অভাবে বহু মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাই তার থেকে শিক্ষা নিয়ে এই ধরনের পদক্ষেপ প্রশংসনীয়। তাঁদের কথায়, ‘‘অসুস্থ হলে অনেক ক্ষেত্রে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পড়ে। বর্তমানে বাড়িতে সিলিন্ডার এনে সেই সমস্যা মেটাতে হয়। কিন্তু হাসপাতালেই সেই ব্যবস্থা চালু হলে অক্সিজেনের জোগান নিশ্চিত হবে।’’ কেউ কেউ আবার এ-ও মনে করছেন যে, অক্সিজেন প্লান্টে উৎপাদন বেশি হলে প্রয়োজনে ওয়ার্ডভিত্তিক ভাবে কিছু সিলিন্ডার রেখে দেওয়ার কথা ভাবুক প্রশাসন। তাতে স্থানীয়দের কারও প্রয়োজন হলে দ্রুত অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে।

পুরসভার মুখ্য প্রশাসক জানান, অক্সিজেন প্লান্টের যে পরিকল্পনা করা হয়েছিল, সেই কাজ এখন সম্পূর্ণ হওয়ার পথে। চাহিদা পূরণের পরে অক্সিজেন উদ্বৃত্ত থাকলে তা সরবরাহ করার ভাবনাও
রয়েছে। পুর প্রশাসনের একাংশ জানাচ্ছেন, করোনা পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি হয় এলাকায়। পরে অস্থায়ী ভাবে অক্সিজেন পার্লার তৈরি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা হয়েছিল। প্লান্ট চালু হলে অক্সিজেন সিলিন্ডার কিনে হাসপাতালের রোগীদের পরিষেবা দেওয়ার ব্যয় যেমন কমবে, তেমনই অক্সিজেনের জোগানও নিশ্চিত করা যাবে। সূত্রের খবর, পুর এলাকায় বড় পরিসরে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার পরিকল্পনা রয়েছে পুর প্রশাসনের। নিজস্ব অক্সিজেন প্লান্ট তৈরি হলে সেই কাজে আরও গতি আসবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন