Indian Railways

কম সময়ের ব্যবধানে চলবে আরও বেশি সংখ্যক ট্রেন, নয়া ব্যবস্থা শিয়ালদহ ডিভিশনে

বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে এই ব্যবস্থার সূচনা করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৫
Share:

শিয়ালদহ স্টেশন। —ফাইল চিত্র।

কম সময়ের ব্যবধানে আরও বেশি সংখ্যক ট্রেন চালাতে পূর্ব রেলের শিয়ালদহ ডিভিশনে নতুন ট্রেন নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হল। বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে এই ব্যবস্থার সূচনা করেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার অমরপ্রকাশ দ্বিবেদী। প্রাথমিক ভাবে শিয়ালদহ কন্ট্রোল রুম এবং শিয়ালদহ-রানাঘাট শাখায় এই ব্যবস্থা চালু করা হলেও ধাপে ধাপে অন্য সব শাখায় তা চালু করা হবে বলে রেল সূত্রের খবর।

Advertisement

এই ব্যবস্থার আওতায় শিয়ালদহের কন্ট্রোল রুমে বসে বিভিন্ন ট্রেনের তাৎক্ষণিক অবস্থান নিখুঁত ভাবে দেখা সম্ভব হবে। একই সঙ্গে বিভিন্ন লাইনে কোথায় কোন ট্রেন রয়েছে, বিভিন্ন সিগন্যাল এবং পয়েন্ট কী অবস্থায় আছে— সে সবও কন্ট্রোল রুমের বড় পর্দায় দেখা যাবে। এর ফলে ট্রেন নিয়ন্ত্রণের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়া অনেক সহজ এবং দ্রুত হবে। রেলের আধিকারিকেরা জানাচ্ছেন, বিভিন্ন লাইনে প্রয়োজন অনুযায়ী ট্রেন ঘুরিয়ে দেওয়া, অতিরিক্ত ভিড়ের সময়ে বাড়তি ট্রেন চালানো ছাড়াও প্রয়োজনে ট্রেন তুলে নেওয়ার মতো সিদ্ধান্ত নেওয়াও দ্রুত এবং সহজ হবে নতুন ব্যবস্থায়।

এর পাশাপাশি, রেলের বিভিন্ন পয়েন্ট ও ট্র্যাক সার্কিট ছাড়াও লেভেল ক্রসিং থেকে যন্ত্রের মাধ্যমে ট্রেনের অবস্থান সম্পর্কে তথ্য মিলবে। সমগ্র ব্যবস্থাটি অপটিক্যাল ফাইবারে যুক্ত থাকায় তথ্যের আদানপ্রদান সহজ হবে। লাইনে ট্রেনের সংখ্যা এবং পারস্পরিক দূরত্ব হিসাব করে অতিরিক্ত ট্রেন চালানোও যাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন