বাগড়ির জঞ্জালে নেই ক্ষতিকর দ্রব্য

বাগড়ির জঞ্জালে ক্ষতিকর কিছু নেই বলেই জানিয়ে দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শুক্রবার সেই রিপোর্ট পুরসভাকে পাঠানো হয়েছে। বাগড়ি মার্কেট পুড়ে যাওয়ার পরে সেখান থেকে জঞ্জাল তুলে বাইরে রাখা হয়। তা ধাপায় ফেলা শুরুও হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৮ ০২:৫৬
Share:

সাফাই: বাগড়ি মার্কেটের ধ্বংসস্তূপ সরাতে ব্যস্ত পুরসভার কর্মীরা। —ফাইল চিত্র

বাগড়ির জঞ্জালে ক্ষতিকর কিছু নেই বলেই জানিয়ে দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। শুক্রবার সেই রিপোর্ট পুরসভাকে পাঠানো হয়েছে। বাগড়ি মার্কেট পুড়ে যাওয়ার পরে সেখান থেকে জঞ্জাল তুলে বাইরে রাখা হয়। তা ধাপায় ফেলা শুরুও হয়েছিল। কিন্তু নানা রাসায়নিক ওই জঞ্জালে থাকতে পারে বলে আপত্তি উঠেছিল। কারণ তা থেকে বিষক্রিয়া হয়ে পরিবেশ কলুষিত হতে পারে। সে সব ভেবেই বাগড়ির জঞ্জাল সরানোর কাজ বন্ধ করে দেয় পুর প্রশাসন। এ দিকে, ওই জঞ্জালের স্তূপ না ফেলা হলে বাগড়ি চত্বরের কাজ এগোনোও সমস্যার। খড়্গপুর এবং রুরকি আইআইটি-র বিশেষজ্ঞেরাও জানিয়ে দিয়েছেন, প্রথমেই ওখান থেকে জঞ্জাল সরানো দরকার। এই অবস্থায় পুরসভা রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের শরণাপন্ন হয়। চিঠি দিয়ে বলা হয়, জঞ্জালে ক্ষতিকর কিছু আছে কি না, তা জানানো হোক। গত ২৫ সেপ্টেম্বর রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের বিশেষজ্ঞ দল বাগড়ি মার্কেটের আটটি জায়গা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে। শুক্রবার সেই রিপোর্ট তারা কলকাতা পুর প্রশাসনের কাছে পাঠিয়েছে। তাতে বলা হয়েছে, ক্ষতিকর কোনও পদার্থ নেই। পুরসভা সূত্রের খবর, এ বার জঞ্জাল ফেলায় কোনও বাধা থাকছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন