ছবিতে ধরা থাকবে মিটার রিডিং

রিডিং নেওয়ার সময়ে এ বার থেকে মোবাইলে মিটারের ছবি তুলেরাখতে হবে।পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা এই ব্যবস্থা চালু করেছে সল্টলেক এবং নিউ টাউনে। সংস্থার বক্তব্য, মিটার রিডিং নিয়ে বিভিন্ন সময়েই গ্রাহকেরা অভিযোগ তোলেন। যেমন অভিযোগ, মিটার না দেখে অনেক সময়েই কর্মীরা গড় রিডিং লিখে বণ্টন সংস্থার কাছে পাঠিয়ে দেন।

Advertisement

সোমনাথ চক্রবর্তী

শেষ আপডেট: ১২ মার্চ ২০১৭ ০১:৩৮
Share:

রিডিং নেওয়ার সময়ে এ বার থেকে মোবাইলে মিটারের ছবি তুলেরাখতে হবে।

Advertisement

পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা এই ব্যবস্থা চালু করেছে সল্টলেক এবং নিউ টাউনে। সংস্থার বক্তব্য, মিটার রিডিং নিয়ে বিভিন্ন সময়েই গ্রাহকেরা অভিযোগ তোলেন। যেমন অভিযোগ, মিটার না দেখে অনেক সময়েই কর্মীরা গড় রিডিং লিখে বণ্টন সংস্থার কাছে পাঠিয়ে দেন। ফলে হিসেবে গণ্ডগোল হয় অনেক সময়েই। এ সমস্ত সমস্যার সমাধান করতেই মোবাইল ফোনে মিটারের ছবি তুলে রাখার বিধান দিয়েছেন বণ্টন কর্তৃপক্ষ। আপাতত সল্টলেক এবং রাজারহাট-নিউ টাউনের ন’টি গ্রাহক পরিষেবা কেন্দ্রে এই ব্যবস্থা চালু করা হয়েছে।

বণ্টন সংস্থার এক কর্তা জানিয়েছেন, যে সমস্ত কর্মী মিটার রিডিং নিতে যাচ্ছেন, তাঁদের প্রত্যেকের হাতে একটি করে মোবাইল ফোন দিয়ে দেওয়া হয়েছে। রিডিং নেওয়ার পরে মিটারের ছবি তুলে রেখে দিতে হচ্ছে তাঁদের। এর পরে ছবি-সহ ওই মিটার রিডিংয়ের নথি তথ্যভাণ্ডারে জমা দিতে হচ্ছে। কোনও গ্রাহক অভিযোগ করলে প্রমাণ হিসেবে তাঁকে ওই মিটারের ছবি দেখিয়ে দেওয়া হবে বলে জানান ওই কর্তা।

Advertisement

বণ্টন এলাকায় সাধারণত ঠিকাদার সংস্থার মাধ্যমে মিটার রিডিং নেওয়া হয়। এ ক্ষেত্রে যাতে কোনও গাফিলতি না হয়, সে জন্য বছর খানেক আগেই ‘স্পট বিলিং’ ব্যবস্থা চালু করা হয়েছিল। অর্থাৎ গ্রাহকের ঘরে গিয়ে মিটার দেখে বিল দিয়ে দেওয়ার ব্যবস্থা। কিন্তু অনেক সময়ে সেই কাজের ক্ষেত্রেও ফাঁক থেকে যাচ্ছিল বলে অভিযোগ। কর্তৃপক্ষের দাবি, মিটারের ছবি তুলে জমা দেওয়াটা বাধ্যতামূলক করে দেওয়ায় কর্মীরাও যেমন ফাঁকি দিতে পারবেন না, গ্রাহকেও তেমনি একেবারে সঠিক বিল পাবেন। পাশাপাশি মিটারের ছবি ও রিডিং মিলিয়ে সঠিক বিল পাঠানোর ক্ষেত্রে সুবিধা হবে বণ্টন সংস্থারও। এর ফলে তাঁদের কোনও রকম আর্থিক লোকসান হবে না।

সংস্থার এক কর্তা জানিয়েছেন, আপাতত এই ব্যবস্থা সল্টলেকে চালু হয়েছে। এর পরে ধাপে ধাপে সর্বত্রই এই ছবি তুলে জমা দেওয়াটা বাধ্যতামূলক করে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন