Kolkata News

এ বার বাসের সময়ও জানিয়ে দেবে গুগল ম্যাপ

খুব ব্যস্ত দিন আজ। এ দিকে সকাল থেকে বৃষ্টি। বালিগঞ্জ থেকে সেক্টর ফাইভে অফিস পৌঁছবেন কী ভাবে, ভেবে পাচ্ছেন না। সেখান থেকে আবার সন্ধেবেলা বেরিয়ে পার্ক স্ট্রিটে বন্ধুদের সঙ্গে ডিনারে যাওয়ার প্ল্যান। বৃষ্টির কারণে ওলা-উব্‌রের রেটও বেশ চড়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৫ জুলাই ২০১৭ ১৭:০৮
Share:

রিয়েল-টাইম ট্রানজিট ইনফর্মেশনের সাহায্যেই এ বার জানতে পারবেন বাসের টাইম।

খুব ব্যস্ত দিন আজ। এ দিকে সকাল থেকে বৃষ্টি। বালিগঞ্জ থেকে সেক্টর ফাইভে অফিস পৌঁছবেন কী ভাবে, ভেবে পাচ্ছেন না। সেখান থেকে আবার সন্ধেবেলা বেরিয়ে পার্ক স্ট্রিটে বন্ধুদের সঙ্গে ডিনারে যাওয়ার প্ল্যান। বৃষ্টির কারণে ওলা-উব্‌রের রেটও বেশ চড়া। এ দিকে বাসের ভরসায় যে বেরোবেন তারও উপায় নেই। কখন পাওয়া যায়, কখন যায় না। বৃষ্টির জন্য অযথা দেরি, হয়রানি।

Advertisement

এই অসুবিধার মধ্যে আমাদের প্রায়ই পড়তে হয়। এ বার এই সমস্যারও সমাধান করতে পারবেন আপনার হাতে থাকা স্মার্টফোনটির সাহায্যেই। সৌজন্যে গুগল ম্যাপ ও ডব্লিউবিটিসি। গুগল ম্যাপ ইন্ডিয়ার রিয়েল-টাইম ট্রানজিট ইনফর্মেশনের সাহায্যেই এ বার জানতে পারবেন বাসের টাইম। কোন বাস কোন বাস স্টপ থেকে কখন ছাড়বে, যে কোনও বাসের রুট ম্যাপ, কোন বাস কত সময় অন্তর ছাড়ে সব কিছুই জানিয়ে দেবে গুগল ম্যাপ। এমনকী, অচেনা কোনও জায়গায় যেতে হলেও ডেস্টিনেশন টাইপ করে জেনে নিতে পারেন কোন বাসের সাহায্যে, কোন রুট দিয়ে পৌঁছে যেতে পারেন আপনার গন্তব্যে।

যদি কোনও কারণে বাস ছাড়তে দেরি হয় তা হলে গুগল ট্রানজিট অটোমেটিক আপডেটের মাধ্যমে তা জানিয়ে দেবে। গুগল ম্যাপে সবুজ রঙে মার্ক দেখে বোঝা যাবে রিয়্যাল টাইম ইনফরমেশন ।

Advertisement

আরও পড়ুন: গঙ্গায় নতুন ‘খেলা’

আপাতত ডব্লিউবিটিসি ট্রানজিট রুট দেখা গেলেও ভবিষ্যতে এই পরিষেবা বাড়ানোর পরিকল্পনা রয়েছে বলে জানান ডব্লিউবিটিসি-র ম্যানেজিং ডিরেক্টর স্বরূপ নিগম। তিনি জানান, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই গুগল ম্যাপের সাহায্যে রিয়েল-টাইম ট্রানজিট ইনফরমেশন শেয়ার করা হয়েছে। এর টেকনোলজি ব্যবহার করে যাত্রীরা অনেক সহজে তাদের রুট পরিকল্পনা করতে পারবেন। অনেক সময়ও বাঁচবে। এই প্রথম গুগল ম্যাপ ইন্ডিয়া রিয়েল-টাইম ট্রানজিট ইনফরমেশনের সুবিধা নিয়ে এল।

এর সাহায্যে ডব্লিউবিটিসি যেমন ভাল ভাবে কাজ করতে পারবে, তেমনই কলকাতার যাত্রী পরিষেবাও স্মার্ট হবে বলে জানিয়েছেন রাজ্যের পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন