Kolkata

শহর থেকে বাংলাদেশের আরও উড়ান আগামী মাসেই

বাংলাদেশের বেসরকারি উড়ান সংস্থা ‘ইউএস বাংলা’ গত ২৮ অক্টোবর থেকে ঢাকা-কলকাতা রুটে নিয়মিত যাত্রী বিমান চালাতে শুরু করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২০ ০২:৪২
Share:

ফাইল চিত্র।

কলকাতা থেকে বাংলাদেশের উড়ান বাড়ছে। নভেম্বরের শুরুতে স্পাইসজেট এবং ইন্ডিগো সরাসরি কলকাতা থেকে ঢাকা এবং চট্টগ্রামের উড়ান শুরু করতে চলেছে।

Advertisement

করোনা পরিস্থিতিতে সাধারণ যাত্রিবাহী আন্তর্জাতিক উড়ান বন্ধ। বাছাই করা কয়েকটি দেশের সঙ্গে চুক্তি করে শুধু দুই দেশের মধ্যে উড়ান চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি বাংলাদেশের সঙ্গে নয়াদিল্লির এই চুক্তি হয়েছে এবং তার পরে ঢাকা থেকে কলকাতা ও চেন্নাইয়ে শুরু হয়েছে সেই বাব্‌ল উড়ান পরিষেবা।

বাংলাদেশের বেসরকারি উড়ান সংস্থা ‘ইউএস বাংলা’ গত ২৮ অক্টোবর থেকে ঢাকা-কলকাতা রুটে নিয়মিত যাত্রী বিমান চালাতে শুরু করেছে। পশ্চিমবঙ্গ সরকারের নিয়ম মেনে প্রত্যেক যাত্রীকে সঙ্গে করে কোভিড নেগেটিভ শংসাপত্র আনতে হচ্ছে। কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, গত তিন দিনে গড়ে মাত্র ৩৫-৪০ জন করে যাত্রী যাতায়াত করেছেন এই উড়ানে। ‘ইউএস বাংলা’ এই রুটে তুলনায় ছোট কিউ ৪০০ বম্বার্ডিয়ার বিমান চালাচ্ছে।

Advertisement

কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য শুক্রবার জানান, বাব্‌ল উড়ানের আওতায় ৫ নভেম্বর থেকে স্পাইসজেট কলকাতা থেকে ঢাকা ও চট্টগ্রামের উড়ান শুরু করছে। সপ্তাহে চার দিন সেই উড়ান ঢাকা যাতায়াত করবে। বাকি তিন দিন যাতায়াত করবে চট্টগ্রাম। অন্য দিকে, ৪ নভেম্বর থেকে সপ্তাহে চারটি করে ঢাকার উড়ান চালাবে ইন্ডিগো। তবে চট্টগ্রামের উড়ান সম্পর্কে তারা এখনও সিদ্ধান্ত নেয়নি।

এই মুহূর্তে ভারত বা বাংলাদেশ— কোনও সরকারই সাধারণ পর্যটন ভিসা দিচ্ছে না। সম্প্রতি এক অনলাইন সাংবাদিক সম্মেলনে ভারতের বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী জানিয়েছেন, পরিস্থিতি বিবেচনা করে পরে পর্যটন ভিসা দেওয়া হবে। তা ছাড়া আর সব ভিসা পাওয়া যাচ্ছে। বাংলাদেশ থেকে মূলত চিকিৎসার জন্য বহু মানুষ কলকাতা তথা ভারতে আসেন। সে ক্ষেত্রে আলাদা করে তাঁদের চিকিৎসা সংক্রান্ত ভিসা দেওয়া হচ্ছে। আপাতত ওই চিকিৎসার কথা মাথায় রেখেই দুই দেশের মধ্যে বাব্‌ল উড়ান চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিমান মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন