এটিএম-প্রতারণা, ধৃত ১

সাইবার অপরাধ সম্পর্কে লাগাতার প্রচার সত্ত্বেও এখনও নাগরিকদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। সল্টলেকের একটি ঘটনায় ফের তার প্রমাণ মিলল। চলতি মাসে এক মহিলা চিকিৎসক বিধাননগর সাইবার থানায় প্রতারণার অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রতিনিধি পরিচয়ে এক যুবক তাঁকে ফোনে জানান, তাঁর এটিএম কার্ড বদলানো প্রয়োজন। সন্দেহ হওয়ায় প্রথমে তথ্য দিতে অস্বীকার করেন ওই চিকিৎসক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ জুন ২০১৫ ০৪:১৮
Share:

সাইবার অপরাধ সম্পর্কে লাগাতার প্রচার সত্ত্বেও এখনও নাগরিকদের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। সল্টলেকের একটি ঘটনায় ফের তার প্রমাণ মিলল।

Advertisement

চলতি মাসে এক মহিলা চিকিৎসক বিধাননগর সাইবার থানায় প্রতারণার অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রতিনিধি পরিচয়ে এক যুবক তাঁকে ফোনে জানান, তাঁর এটিএম কার্ড বদলানো প্রয়োজন। সন্দেহ হওয়ায় প্রথমে তথ্য দিতে অস্বীকার করেন ওই চিকিৎসক। ওই ব্যক্তি তখন জানান, তথ্য না দিলে ৬ মাস এটিএম-পরিষেবা মিলবে না। তখন ওই চিকিৎসক কার্ডের সব তথ্য দেন। অভিযোগ, এর পরেই তাঁর অ্যাকাউন্ট থেকে পরপর ১ লক্ষ টাকা হাতানো হয়।

তদন্তে নেমে পুলিশ ফোনের সূত্র ধরে জানতে পারে, ওই যুবকের নাম প্রভাত সিংহ। বাড়ি হাওড়ায়। এর পরে গ্রেফতার করা হয় প্রভাতকে। পুলিশের দাবি, প্রাথমিক জেরায় অপরাধ স্বীকার করেছে সে। তদন্তকারীরা জানিয়েছেন, এই ঘটনায় প্রভাত ছাড়া আর কেউ যুক্ত কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। রবিবার বিধাননগর এসিজেএম আদালতে প্রভাতের পুলিশি হেফাজত হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন