Para-Medical Students

বিক্ষোভ তুললেন প্যারা মেডিক্যাল পড়ুয়ারা

স্বাস্থ্য দফতরের খবর, পড়ুয়ারা যে হস্টেলের দাবি তুলেছেন, তা ন্যায্য বলে মনে করেছে সরকারও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ০২:২৪
Share:

প্রতীকী চিত্র।

নিজেদের দাবিদাওয়া নিয়ে কয়েক দিন ধরেই রাজ্যের মেডিক্যাল ফ্যাকাল্টি ও রেজিস্ট্রারের কাছে বিক্ষোভ দেখাচ্ছিলেন প্যারামেডিক্যাল পড়ুয়ারা। বৃহস্পতিবার স্বাস্থ্য ভবনে বৈঠকের পরে সেই জট কাটল। রাজ্য সরকারের তরফে দাবি পূরণের আশ্বাস পেয়ে এ দিন বিক্ষোভ তুলে নেন ওই পড়ুয়ারা।

Advertisement

রাজ্যে প্রায় সাড়ে চার হাজার প্যারামেডিক্যাল পড়ুয়া রয়েছেন। হস্টেল, ভাতা, প্রশিক্ষণ কেন্দ্র, পৃথক কলেজ তৈরি, বয়ঃসীমা কমানো-সহ মোট ১১ দফা দাবি নিয়ে বিক্ষোভ শুরু করেছিলেন তাঁরা। জট কাটাতে স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের নির্দেশে এ দিন বিক্ষোভকারীদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসেন রাজ্যের স্বাস্থ্যকর্তারা। ছিলেন রাজ্যের মেডিক্যাল ফ্যাকাল্টির রেজিস্ট্রার ও আইএমএ-র সভাপতি শান্তনু সেনও। বৈঠকে প্রতিটি দাবি নিয়েই সবিস্তার আলোচনা হয়।

স্বাস্থ্য দফতরের খবর, পড়ুয়ারা যে হস্টেলের দাবি তুলেছেন, তা ন্যায্য বলে মনে করেছে সরকারও। সিদ্ধান্ত হয়েছে, সমস্ত কলেজের অধ্যক্ষদের অনুরোধ করা হবে যাতে দূর থেকে আসা পড়ুয়া, মহিলা এবং আর্থিক ভাবে দুর্বল পড়ুয়াদের জন্য হস্টেলের ব্যবস্থা করা যায়। পাশাপাশি কেন্দ্রীয় ভাবে হস্টেল তৈরির জন্য সরকারের পরিকল্পনা রয়েছে বলেও এ দিন বিক্ষোভকারীদের জানানো হয়েছে। বিক্ষোভকারীদের আরও দাবি ছিল, দু’হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা ভাতা করতে হবে। বেশ কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্রে পড়ানোর মান খারাপ বলেও অভিযোগ করেন পড়ুয়ারা।

Advertisement

আরও পডুন: বাজি রুখতে বিশেষ নজরদারি ​

সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে মানোন্নয়ন করতে না পারলে ওই কেন্দ্রগুলির রেজিস্ট্রেশন বাতিল করা হবে। পৃথক কলেজ তৈরির বিষয়ে প্যারামেডিক্যাল কাউন্সিল চিন্তাভাবনা করছে বলেও জানানো হয়েছে। শান্তনুবাবু বলেন, ‘‘প্রতিটি দাবি ন্যায্য বলে সহানুভূতির সঙ্গে বিবেচনা করছে সরকার। সেই অনুযায়ী পদক্ষেপ করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন