দূষণের মামলায় জরিমানা পুরসভার

বুধবার বিচারপতি এস পি ওয়াংদি এবং পি সি মিশ্রের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ৮ নভেম্বরের মধ্যে পুরসভাকে টাকা দিতে হবে এবং মামলার পরিস্থিতি জানিয়ে হলফনামা জমা দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৭ ০০:১৫
Share:

ময়দানে চলছে আবর্জনা পোড়ানো। ফাইল চিত্র

কলকাতার বায়ুদূষণ মামলায় সময় মতো জবাব না দেওয়ায় কলকাতা পুরসভাকে ৫০ হাজার টাকা জরিমানা করল জাতীয় পরিবেশ আদালত। বুধবার বিচারপতি এস পি ওয়াংদি এবং পি সি মিশ্রের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ৮ নভেম্বরের মধ্যে পুরসভাকে টাকা দিতে হবে এবং মামলার পরিস্থিতি জানিয়ে হলফনামা জমা দিতে হবে।

Advertisement

ময়দানে জঞ্জাল পোড়ানোর ছবি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল। বিষয়টি আদালতের গোচরে আনেন বায়ুদূষণ মামলার আবেদনকারী, পরিবেশকর্মী সুভাষ দত্ত। তাঁর অভিযোগ ছিল, এর দায় পুরসভার। সেই মামলায় পুর কর্তৃপক্ষের বক্তব্য বারবার জানতে চাওয়া হলেও পুরকর্তারা কিছু জানাননি। তাতেই আদালত অসন্তুষ্ট হয়ে এই জরিমানার কথা জানায়।

পরিবেশবিদেরা জানান, জঞ্জাল পো়ড়ানো আইনত নিষিদ্ধ। প্রকাশ্যে জঞ্জাল পোড়ালে শাস্তিও রয়েছে। সেই কাজ করলে পুরসভার দেখা উচিত। সেখানে শহরের ফুসফুস বলে পরিচিত ময়দানে জমে থাকা পাতা, প্লাস্টিক পোড়ানো বড় মাপের অপরাধ। এমনিতেই বায়ুদূষণের নিরিখে কলকাতা দেশের মধ্যে উপরের সারিতে। তার উপরে এমন দূষণ হলে তো কথাই নেই। পুরসভার একটি সূত্রের অবশ্য দাবি, এগুলি ভবঘুরেদের কাজ। কিন্তু সেই কাজেও কোনও নজরদারি থাকবে না কেন, সে প্রশ্নও উঠেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন