Firhad Hakim

পরামর্শ চেয়ে ফোন মেয়রকে

কাজ বন্ধ, তাই খাবার পাঠানোর ব্যবস্থা করার অনুরোধ জানিয়েও ফোন আসছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২০ ০১:৩৮
Share:

ফিরহাদ হাকিম। ফাইল চিত্র।

কেউ বললেন রেশন কার্ড পাচ্ছি না। কেউ বললেন, টাকা নেই। কেউ আবার বীরভূম থেকে ছেলের ওষুধের জন্য ফোন করে বসলেন ‘টক টু মেয়র’ অনুষ্ঠানে।

Advertisement

লকডাউনের পর থেকে এমনই নানা প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে। অথচ শহরের পুর পরিষেবায় কোনও খামতি থাকলে শহরবাসীর থেকে তা সরাসরি শুনতেই ‘টক টু মেয়র’ অনুষ্ঠান শুরু করেছিলেন ফিরহাদ। করোনা মোকাবিলায় রাজ্য জুড়ে লকডাউন জারির পর থেকে ওই অনুষ্ঠানে পুর পরিষেবা সংক্রান্ত অভিযোগ খুবই কম আসছে। বেশির ভাগ প্রশ্ন, হয় কোনও রোজগার নেই, নয়তো রেশন পাচ্ছি না। কিংবা ওষুধ কেনার টাকা নেই। কাজ বন্ধ, তাই খাবার পাঠানোর ব্যবস্থা করার অনুরোধ জানিয়েও ফোন আসছে।

রেশন দেওয়ার ক্ষেত্রে সাধ্য মতো চেষ্টা করবেন বলে আশ্বস্ত করলেও সরাসরি টাকা দেওয়ার সুযোগ যে নেই, তা স্পষ্ট জানিয়ে দেন মেয়র। শনিবার ওই অনুষ্ঠানে যাদবপুর, বেকবাগান, জোড়াবাগান, সিঁথি-সহ আরও একাধিক এলাকা থেকে ফোনে রেশন কার্ড না পাওয়ার কথা জানানো হয় মেয়রকে। তিনি জানান, যাঁদের আবেদন মঞ্জুর হয়েছে কিন্তু কার্ড পাননি, তাঁদের বিশেষ কুপন দেওয়া হবে।

Advertisement

এরই মধ্যে বীরভূমের ময়ূরেশ্বর থেকে এক বাসিন্দার ফোন আসে। ছেলে স্নায়ু রোগী। ওষুধ মিলছে না। পার্ক সার্কাসের একটি দোকানে ওই ওষুধ পাওয়া যায়। কিন্তু লকডাউনের জন্য আনা যাচ্ছে না। তাঁকে মেয়র বলেন, “আমার হোয়াটসঅ্যাপে ওষুধের নাম, দোকানের নাম ও আপনার ঠিকানা পাঠান। পুলিশের মাধ্যমে আপনার এলাকার থানায় ওষুধ পাঠিয়ে দেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন