হেলমেট ছাড়া তেল, বিপাকে পাম্প

পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে প্রিন্স আনোয়ার শাহ রোডের একটি পেট্রোল পাম্পে। যাদবপুর ট্র্যাফিক গার্ডের সার্জেন্ট দিব্যেন্দু হালদার ওই পেট্রোল পাম্পের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

Advertisement

শিবাজী দে সরকার

শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০১৭ ০২:০৩
Share:

নির্দেশই সার। বছর খানেক আগেই শহরের বিভিন্ন পেট্রোল পাম্পে এমনই নোটিস দেওয়া হয়েছিল। তবু বদলায়নি পরিস্থিতি। —ফাইল চিত্র।

নিজের এলাকায় টহলদারিতে বেরিয়েছিলেন এক ট্র্যাফিক গার্ডের ওসি। একটি পেট্রোল পাম্পে গিয়ে তিনি দেখেন, এক হেলমেটহীন মোটরবাইক আরোহীকে তেল দেওয়া
হচ্ছে। তা দেখেই তিনি ডেকে পাঠান এক অফিসারকে। ওই মোটরবাইক আরোহীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি সংশ্লিষ্ট পেট্রোল পাম্প মালিকের বিরুদ্ধেও স্থানীয় থানায় সরকারি নির্দেশ অমান্যের অভিযোগ দায়ের করেন ওই অফিসার।

Advertisement

পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে প্রিন্স আনোয়ার শাহ রোডের একটি পেট্রোল পাম্পে। যাদবপুর ট্র্যাফিক গার্ডের সার্জেন্ট দিব্যেন্দু হালদার ওই পেট্রোল পাম্পের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তিনি জানিয়েছেন, যাদবপুর ট্র্যাফিক গার্ডের ওসি প্রিন্স আনোয়ার শাহ রোডে নজরদারি চালাচ্ছিলেন। সেই সময়ে তিনি দেখেন, এক মোটরবাইক চালকের মাথায় হেলমেট না থাকা সত্ত্বেও তিনি তেল ভরছেন নিজের বাইকে। পিছনের আরোহীর মাথাতেও হেলমেট ছিল না। ওই ওসি তা দেখে পেট্রোল পাম্প কর্তৃপক্ষ এবং কর্মীদের কাছে জানতে চান, কেন পুলিশের নির্দেশ অমান্য করে তেল দেওয়া হচ্ছে? থানায় লিখিত অভিযোগে ওই অফিসার জানান, পেট্রোল পাম্প কর্তৃপক্ষের বক্তব্যে সন্তুষ্ট না হয়ে ওসি তাঁকে ডেকে পাঠান। পুলিশ জানিয়েছে, মামলা দায়ের করে অভিযুক্ত পেট্রোল পাম্পের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পুলিশ।

হেলমেট না পরলে পেট্রোল পাম্প থেকে মিলবে না জ্বালানি। প্রায় এক বছর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ওই ঘোষণার পরে পুলিশ কমিশনারের নির্দেশে শহরের সব পেট্রোল পাম্পে ‘নো হেলমেট, নো পেট্রোল’ নিয়ম চালু হয়েছিল। প্রথম দিকে পুলিশের কড়া নজরদারির ফলে হেলমেট ছাড়া মোটরবাইক আরোহীদের তেল বিক্রি বন্ধ হয়ে যায়। কিন্তু নজরদারি শিথিল হতেই বিভিন্ন পেট্রোল পাম্পে ফের হেলমেট ছাড়াই মোটরবাইক আরোহীদের তেল দেওয়ার অভিযোগ উঠতে শুরু করে।

Advertisement

লালবাজার সূত্রের খবর, মাসখানেক আগেই কলকাতা পুলিশের যাদবপুর ডিভিশনের একটি থানার অতিরিক্ত ওসি হেলমেট ছাড়া তেল কেনার জন্য নিউ আলিপুর এলাকায় এক মোটরবাইক আরোহীর বিরুদ্ধে থানায় অভিযোগ করেছিলেন। নেতাজিনগর থানা এলাকার দু’টি পেট্রোল পাম্প থেকেও হেলমেট ছাড়া তেল দেওয়ার অভিযোগ রয়েছে।

লালবাজারের একাংশ জানিয়েছে, নজরদারির অভাবে পেট্রোল পাম্পে ‘নো হেলমেট, নো পেট্রোল’ মানা হচ্ছে না। হেলমেট ছাড়াই অবাধে তেল নিচ্ছেন মোটরবাইক আরোহীরা। এক পুলিশকর্তা জানান, ওই নিয়ম মানার জন্য ফের নির্দেশ পাঠানো হয়েছে পেট্রোল পাম্পগুলিতে।

ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, বিনা হেলমেটের মোটরবাইক আরোহীদের বিরুদ্ধে শহরে নিয়মিত অভিযান চালানো হয়। বিনা হেলমেটের আরোহীদের ‘স্পট ফাইন’-এর পাশাপাশি তাঁদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থাও নেওয়া হয়। কিন্তু, তা সত্ত্বেও সচেতনতা বৃদ্ধি পায়নি। সচেতনতা যে বাড়েনি, তা বৃহস্পতিবারের ঘটনা থেকেই পরিষ্কার।

ওই পেট্রোল পাম্পের তরফে পুলিশকে জানানো হয়েছে, স্থানীয় মোটরবাইক আরোহীদের তেল না দিলে তাঁরা গোলমাল পাকান, ঝামেলা করেন। ‘ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন’-এর তরফে তুষার সেন জানান, পুলিশের নিয়ম তাঁরা মানতে চান। কিন্তু পুলিশ যেন তাঁদের পুরো নিরাপত্তা দেয়। সেই সঙ্গে মোটরবাইক আরোহী কী ভাবে বিনা হেলমেটে পেট্রোল পাম্পে পৌঁছয়, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন