East-West Metro

পরীক্ষায় পাশ, সল্টলেক থেকে ফুলবাগান ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো

সম্প্রতি রেলওয়ে সেফটি কমিশনার ফুলবাগান স্টেশন পর্যন্ত মেট্রো চালানো যায় কি না, তা নিজে সরেজমিনে খতিয়ে দেখেন।

Advertisement

সোমনাথ মণ্ডল

কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২০ ২৩:৩৭
Share:

পরিকাঠামো তৈরি। সূচনার অপেক্ষায় ফুলবাগান স্টেশন।

সল্টলেক-কলকাতার মধ্যে শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা। সৌজন্যে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প।

Advertisement

সম্প্রতি রেলওয়ে সেফটি কমিশনার ফুলবাগান স্টেশন পর্যন্ত মেট্রো চালানো যায় কি না, তা নিজে সরেজমিনে খতিয়ে দেখেন। সেই পরীক্ষায় ‘লেটার মার্কস’ নিয়ে ইস্ট-ওয়েস্ট পাশ করেছে বলে মেট্রো সূত্রে খবর। করোনা আবহে কলকাতা-সহ দেশের সর্বত্রই মেট্রো এবং লোকাল ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

রেল মন্ত্রকের নিষেধাজ্ঞা উঠলেই সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান স্টেশন পর্যন্ত চলবে মেট্রো।উত্তর-পূর্ব সীমান্ত রেলের মেট্রো সার্কেলের দায়িত্বপ্রাপ্ত রেলওয়ে সেফটি কমিশনার(সিআরএস) এ কে রায় সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো শুরুর যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখেন গত ১২ জুন। সিগন্যালিং, বৈদ্যুতিক, স্টেশনে যাত্রী স্বাচ্ছন্দ-সহ নানা বিষয় খতিয়ে দেখেন সিআরএস। মেট্রো রেকের রক্ষণাবেক্ষণ নিয়েও তিনি খোঁজ নেন।

Advertisement

শিয়ালদহ স্টেশনের পূর্ব প্রান্তের কেবিনের কাছে রয়েছে একটি ক্রসওভার। ওই জায়গা থেকেই রেক ঘোরানো হবে। সে বিষয়টিও তিনি খতিয়ে দেখেন। কোথাও কোনও অসুবিধা হচ্ছে কি না। এই পরীক্ষাতেও পাশ করেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত সাতটি স্টেশন। রেল মন্ত্রকের নির্দেশ পাওয়ার পরই যাত্রী নিয়ে যাত্রা শুরু করবে মেট্রো।

সেই সঙ্গে এক নতুন অধ্যায়েরও সূচনা হবে। কলকাতা থেকে সল্টলেক পর্যন্ত যাতায়াত ব্যবস্থাও আরও উন্নত হবে। অন্য দিকে হাওড়া থেকে গঙ্গার তলা দিয়ে বৌবাজার পর্যন্ত কাজ সম্পূর্ণ। সুড়ঙ্গ বিপর্যয়ের কাটিয়ে উঠে এ বার বাকি থাকা কাজও দ্রুত শেষ করতে চাইছে মেট্রো।

আরও পড়ুন: এনআরএস থেকে উধাও করোনা রোগী, খুঁজছে পুলিশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন