ঘোড়াকে নিষিদ্ধ ওষুধ দিল কে, তদন্তে পুলিশ

লালবাজার সূত্রে খবর, সাধারণত প্রতিযোগিতায় জিততে নিষিদ্ধ ওষুধ খাওয়ানো হয়। কোনও ভাল ঘোড়াকে প্রতিযোগিতা থেকে বার করে দেওয়ার জন্য অন্তর্ঘাত হয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৮ ০২:৩৫
Share:

প্রতীকী চিত্র।

এই প্রথম নয়, কলকাতা রেস কোর্সের ঘোড়াকে নিষিদ্ধ ওষুধ খাওয়ানোর (ডোপিং) অভিযোগ উঠেছিল চার বছর আগেও। সে বার তদন্তে হেস্টিংস থানা কোনও সমাধান সূত্র পায়নি। রবিবার ফের রেস কোর্সেরই অন্য এক ঘোড়াকে ডোপিংয়ের অভিযোগে মামলা রুজু হয়েছে হেস্টিংস থানাতেই। তদন্ত শুরু করেছে লালবাজার।

Advertisement

লালবাজার সূত্রে খবর, সাধারণত প্রতিযোগিতায় জিততে নিষিদ্ধ ওষুধ খাওয়ানো হয়। কোনও ভাল ঘোড়াকে প্রতিযোগিতা থেকে বার করে দেওয়ার জন্য অন্তর্ঘাত হয়েছে কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ জানায়, অভিযোগ হলেও ঘোড়াটির মালিকের এখনও খোঁজ মেলেনি। আস্তাবলে কোনও সিসি ক্যামেরা রয়েছে কি না এবং ঘোড়াটিকে কে কে প্রশিক্ষণ দিয়েছেন তা রেস কোর্স কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হয়েছে। ওই এলাকায় নিরাপত্তার বিষয়েও জানতে চাওয়া হয়েছে। কবে থেকে ঘোড়াটিকে নিষিদ্ধ ওষুধ খাওয়ানো হয়েছে পুলিশ তা জানতে যোগাযোগ করছে কলকাতা রেস কোর্স কর্তৃপক্ষের সঙ্গে।

পুলিশ সূত্রের খবর, কলকাতা রেস কোর্সের ঘোড়া ‘ম্যাজিক-ইন দ্য এয়ার’-কে নিষিদ্ধ ওষুধ খাওয়ানোর অভিযোগ উঠেছে রেস কোর্সের এক জন প্রশিক্ষক এবং নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে। আদালতের মাধ্যমে রবিবার হেস্টিংস থানায় এই অভিযোগ দায়ের করেন ঘোড়ার বর্তমান প্রশিক্ষক প্যাট্রিক কুইন। তাঁর দাবি, তিনি ওই ঘোড়ার দায়িত্ব নিয়েছেন গত মাসে। এর আগে অভিযুক্তেরা ওই ঘোড়ার দেখভাল করতেন। প্যাট্রিকের অভিযোগ, সেই সময় ঘোড়ার শরীরে একটি নিষিদ্ধ ওষুধ ঢুকিয়েছেন তাঁরা। প্রশিক্ষকের দাবি, তাঁকে ফাঁসানোর জন্যই এ কাজ করেছেন অভিযুক্তেরা।

Advertisement

পুলিশ জেনেছে, সম্প্রতি পরিচয় লুকিয়ে এক ব্যক্তি ফোনে জানান, ‘ম্যাজিক-ইন দ্য এয়ার’ নামে ঘোড়াকে নিষিদ্ধ ওষুধ খাওয়ানো হয়েছে। এর পরেই ঘোড়ার মূত্রের নমুনা মুম্বই ও প্যারিসে পাঠানো হয় পরীক্ষার জন্য। পুলিশের দাবি, দু’টি রিপোর্টেই জানা গিয়েছে, ‘বোল্ডেনওয়ান’ নামে যে নিষিদ্ধ ওষুধ ঘোড়াকে দেওয়া হয়েছিল তা এক ধরনের ‘অ্যানাবলিক স্টেরয়েড’। রেস কোর্স সূত্রের খবর, বছরভর রেসিংয়ের বিধি মেনে সব ঘোড়ারই ডোপ পরীক্ষা করানো হয়। ভাইস প্রেসিডেন্ট (রেসিং) রবিন কর্নার পুলিশকে তদন্তে সহযোগিতা করবেন বলে সিদ্ধান্ত হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন