TET 2022

টেট দিচ্ছেন মা, বাইরে কাঁদছে দেড় মাসের শিশু, কোলে তুলে নিল পুলিশ, পৌঁছে দিল মায়ের কাছে

দেড়টা নাগাদ কাঁদতে শুরু করে বাচ্চাটি। কিছুতেই থামাতে পারছিলেন না তাপসীর বোন। ছুটে আসেন অন্য অভিভাবকেরা। তাঁরাও ব্যর্থ হন। বাচ্চাটিকে এক ফোঁটাও দুধ খাওয়ানো যায়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:২৭
Share:

দেড় মাসের শিশু কোলে টেট পরীক্ষার্থী তাপসী, পাশে বোন। — নিজস্ব চিত্র।

পুলিশের সঙ্গে টেট পরীক্ষার্থীদের সংঘাতের ছবি বার বার দেখেছে শহর। রবিবার টেট পরীক্ষার দিনে সেই পুলিশেরই অন্য রূপ দেখল কলকাতা। দেড় মাসের শিশুকে বাইরে রেখে পরীক্ষা দিতে ঢুকেছিলেন তরুণী। মাকে না পেয়ে কাঁদছিল শিশু। সেই শিশুকে পরীক্ষাকেন্দ্রে মায়ের কাছে নিয়ে গেলেন মহিলা পুলিশকর্মী। শান্ত করিয়ে পৌঁছে দিলেন অভিভাবকের কাছে।

Advertisement

রবিবার যাদবপুর বিদ্যাপীঠে পরীক্ষা দিতে গিয়েছিলেন তাপসী পাল। তাঁর বাড়ি বেহালা চৌরাস্তার কাছে। উপায় না থাকায় দেড় মাসের শিশুকেও সঙ্গে নিয়ে গিয়েছিলেন। সঙ্গে ছিলেন বছর কুড়ির ছোট বোন। তাঁর কাছে বাচ্চা রেখে পরীক্ষা কেন্দ্রে ঢোকেন তাপসী।

দেড়টা নাগাদ কাঁদতে শুরু করে বাচ্চাটি। কিছুতেই থামাতে পারছিলেন না তাপসীর বোন। ছুটে আসেন অন্য অভিভাবকেরা। তাঁরাও ব্যর্থ হন। বাচ্চাটিকে এক ফোঁটাও দুধ খাওয়ানো যায়নি। এ সব দেখে এগিয়ে আসেন এক মহিলা পুলিশকর্মী। প্রথমে বাচ্চাটিকে শান্ত করার চেষ্টা করেন। পারেননি।

Advertisement

অগত্যা বাচ্চাটিকে স্কুলের ভিতরে নিয়ে যান পুলিশকর্মী। তাপসীর আসন খুঁজে সেখানে যান। মায়ের কোলে দেন বাচ্চাটিকে। প্রায় ১৫ মিনিট মায়ের কোলে ছিল বাচ্চাটি। পরীক্ষা দিতে দিতে শিশুকে দুধ খাওয়ান তাপসী। শান্ত করেন। তার পর সেই পুলিশকর্মী আবার বাচ্চাটিকে বাইরে নিয়ে আসেন।

পরীক্ষাকেন্দ্র থেকে বেরিয়ে এসে পুলিশকে ধন্যবাদ দেন তাপসী। বলেন, ‘‘পুলিশের জন্যই বাচ্চাকে পেয়েছিলাম। কান্না থামাতে পেরেছি। আমি এক জন মা। পরীক্ষা দিতে এসেছি। প্রশাসন যথেষ্ট সহযোগিতা করেছে, নয়তো পরীক্ষা দিতে পারতাম না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন