পথ ভুলল রাষ্ট্রপতির কনভয়

রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপি-রা শহরে এলে তাঁদের গন্তব্য আগে থেকেই জানা থাকে পুলিশ-প্রশাসনের। নিরাপত্তা বলয় কী হবে, কী ভাবে কনভয় যাবে, কোন মোড় থেকে কনভয় ঘুরবে—সবই চলে পরিকল্পনা অনুযায়ী। আগে মহড়াও দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৭ ০১:০৯
Share:

যানজটে জেরবার ইএম বাইপাস। বৃহস্পতিবার। ছবি: নিজস্ব চিত্র

রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর মতো ভিভিআইপি-রা শহরে এলে তাঁদের গন্তব্য আগে থেকেই জানা থাকে পুলিশ-প্রশাসনের। নিরাপত্তা বলয় কী হবে, কী ভাবে কনভয় যাবে, কোন মোড় থেকে কনভয় ঘুরবে—সবই চলে পরিকল্পনা অনুযায়ী। আগে মহড়াও দেওয়া হয়। কিন্তু বৃহস্পতিবার রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ক্ষেত্রে যা হল, তার জন্য বোধহয় প্রস্তুত ছিলেন না ট্র্যাফিক পুলিশের অফিসারেরাও। যে দিকে যাওয়ার কথা ছিল রাষ্ট্রপতির, তার বদলে লালবাজারের পাইলট কার তাঁকে নিয়ে চলে গেল সম্পূর্ণ অন্য দিকে!

Advertisement

পুলিশ জানায়, ভুল পথে ঢুকে পড়েছে বুঝতে পারার পরেই গাড়ি সঙ্গে সঙ্গে ঘুরিয়ে নেওয়া হয়। ভিভিআইপি নিরাপত্তার জন্য ওই সময়ে রাষ্ট্রপতির জন্য নির্ধারিত রাস্তা ছাড়া বাকি রাস্তায় গাড়ি চলাচল আটকে রাখা হয়েছিল। ফলে ওই এলাকার রাস্তাগুলিতে যানজট ছিল। রাষ্ট্রপতির কনভয়কে পাইলট কার ভুল করে ঢুকিয়ে দেয় সেই জটের মধ্যে। ফলে রাষ্ট্রপতিকে নিরাপদে গন্তব্যে পৌঁছে দিতে কালঘাম ছুটে যায় ট্র্যাফিক পুলিশের অফিসারদের।

লালবাজার সূত্রে খবর, সায়েন্স সিটির কাছে একটি হোটেলে এক অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন প্রণববাবু। বিকেলে রাজভবন থেকে বেরিয়ে রেড রোড, এজেসি বসু উড়ালপুল, পরমা উড়ালপুল হয়ে সেখানে পৌঁছনোর কথা ছিল তাঁর। নির্ধারিত রাস্তা ছিল, পরমা উড়ালপুলের গড়িয়ামুখী রাস্তা দিয়ে নেমে ‘ইউ টার্ন’ করে সোজা হোটেলে পৌঁছবেন রাষ্ট্রপতি। ‘ইউ টার্ন’ করে সোজা না গিয়ে পাইলট কার কনভয়কে নিয়ে সায়েন্স সিটির সামনে দিয়ে পার্ক সার্কাস কানেক্টর ও মিলন মেলা হয়ে চায়না টাউনের দিকে চলে যায়। পাইলট কারের গতিবিধি দেখে হকচকিয়ে যান বাইপাসের কর্তব্যরত পুলিশ। ওয়াকিটকিতে যোগাযোগ করা হয় পাইলট কারের সঙ্গে। শেষে চায়না টাউনের মোড় থেকে গাড়ি ফের ঘুরিয়ে পরমা আইল্যান্ড দিয়ে প্রণববাবুকে অনুষ্ঠানে পৌঁছে দেওয়া হয়।

Advertisement

কলকাতা পুলিশের এক অফিসার বলছেন, ‘‘নিরাপত্তার খাতিরে যান চলাচল বন্ধ করে দেওয়ায় পার্ক সার্কাস কানেক্টরে যানজট হয়েছিল। তার মধ্যে রাষ্ট্রপতির ৩২টি গাড়ির কনভয় বার করতে আমাদের কালঘাম ছুটে গিয়েছে।’’ প্রশ্ন উঠেছে, সব কিছু তাদের কাছে থাকা সত্ত্বেও কলকাতা পুলিশের পাইলট কার এমন ভুল করল কী ভাবে?

এই বিভ্রাটের পরে যারপরনাই বিব্রত লালবাজারের পদস্থ কর্তারা। সরকারি ভাবে কোনও মন্তব্য করতে চাননি কেউই। এক জন শুধু বলেছেন, ‘‘কেন এমন ঘটেছে তা আমরা খতিয়ে দেখব। ভুল হলে শাস্তিও দেওয়া হবে।’’ লালবাজারের অনেকে বলছেন, আজ, শুক্রবার মিলন মেলা প্রাঙ্গণে রাষ্ট্রপতির একটি অনুষ্ঠান আছে। তারও মহড়া হয়েছে। সেই অনুষ্ঠানের সঙ্গে হয়তো পাইলট কারের চালক এ দিনের অনুষ্ঠানস্থল গুলিয়ে ফেলেছিলেন। ‘‘কিন্তু পুলিশের কাজে এমন ভুল উচিত নয়। তার উপরে রাষ্ট্রপতির নিরাপত্তার বিষয়টিও জড়িত রয়েছে’’— বলছেন লালবাজারে এক প্রবীণ অফিসার।

পুলিশ জানায়, বাইপাসের হোটেলে অনুষ্ঠান সেরে পরমা উড়ালপুল ধরে পার্ক সার্কাস, সৈয়দ আমির আলি অ্যাভিনিউ ধরে ঢাকুরিয়ায় নিজের বাড়িও যান প্রণববাবু। ফিরতি পথে সৈয়দ আমির আলি অ্যাভিনিউ হয়ে এজেসি বসু উড়ালপুল, রেড রোড হয়ে রাজভবনে পৌঁছন। রাষ্ট্রপতির নিরাপত্তার কারণে তাঁর যাতায়াতের সময়ে যান চলাচল নিয়ন্ত্রণ করতে হয়। ফলে বিকেল থেকেই দফায় দফায় যানজটে ভোগে শহর। লালবাজারের অবশ্য দাবি, রাষ্ট্রপতির কনভয় এলাকা ছাড়ার পরেই সেখানকার যানজট দ্রুত ছাড়িয়ে দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন