নোটের ছবি তুলে অভিযোগ, গ্রেফতার তোলাবাজ

সরকারি কৌঁসুলি অরূপ চক্রবর্তী জানান, ধৃতকে বুধবার শিয়ালদহে আদালতে তোলা হলে ২৪ জানুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০১৯ ০২:০৪
Share:

প্রতীকী ছবি।

দাবি মতো টাকা দিয়েছিলেন প্রোমোটার। তবে তা দেওয়ার আগে ওই নোটের ছবি তুলে রেখেছিলেন তিনি। সেই ছবির সূত্র ধরেই অভিযোগ দায়ের করার কয়েক ঘণ্টার মধ্যে অভিযুক্তকে গ্রেফতার করা হল। ধৃতের নাম নুর হুসেন ওরফে বাবু। তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে তোলার টাকাও।

Advertisement

ঘটনাটি ঘটেছে মঙ্গলবার তপসিয়া থানা এলাকায়। হুসেনের বাড়ি তপসিয়া রোডে। সরকারি কৌঁসুলি অরূপ চক্রবর্তী জানান, ধৃতকে বুধবার শিয়ালদহে আদালতে তোলা হলে ২৪ জানুয়ারি পর্যন্ত পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বিচারক।

পুলিশ জানিয়েছে, ঘটনার সূত্রপাত সপ্তাহ দুয়েক আগে। তপসিয়া রোড সাউথে একটি আবাসন নির্মাণের কাজ করছেন পার্ক স্ট্রিটের বাসিন্দা প্রোমোটার নাসিম আহমেদ। পুলিশের কাছে প্রোমোটার অভিযোগে জানান, কয়েক সপ্তাহ ধরেই ওই তোলাবাজ তাঁকে টাকা চেয়ে ফোন করছিল। মঙ্গলবার দুপুরে কয়েক জন সঙ্গীকে নিয়ে ওই নির্মাণ চত্বরে এসে হুসেন প্রোমোটারের কাছ থেকে লক্ষাধিক টাকা চায়। টাকা না পেলে কাজ বন্ধ করে দেওয়া এবং মারধরের হুমকিও দেয় বলে অভিযোগ।

Advertisement

এক তদন্তকারী অফিসার জানান, প্রথমে তোলা হিসেবে টাকা দিতে না চাইলেও পরে রাজি হয়ে যান তিনি। ওই দুপুরেই ২৫ হাজার টাকা রফা হওয়ার পরে তোলাবাজদের কাছে ঘণ্টা কয়েক সময় চেয়ে নেন তিনি। জানান, টাকা যোগাড় করে তিনি তা পৌঁছে দেবেন। অভিযোগকারী ব্যক্তি টাকা দেওয়ার আগে নোটের ছবি তুলে নেন ক্যামরায়। পরে কথা মতো সেই টাকা তুলে দেন হুসেনের হাতে।

পুলিশ জানায়, টাকা দেওয়ার পরেই ওই ছবি নিয়ে তপসিয়া থানায় যান অভিযোগকারী প্রোমোটার। মঙ্গলবার বিকেলেই তোলাবাজের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন তিনি। তদন্তকারীরা তপসিয়া রোড এলাকায় হুসেনের সন্ধান পাওয়া মাত্রই তাকে গ্রেফতার করেন। তার কাছ থেকে উদ্ধার হয়েছে ওই ২৫ হাজার টাকা। যার সঙ্গে মিলে যায় অভিযোগকারীর জমা দেওয়া ছবি।

পুলিশের দাবি, বাকিদের খোঁজ চলছে। অভিযোগ দায়ের করার পরপরই মূল অভিযুক্তের সন্ধান মেলায় সে টাকাটি সরাতে পারেনি বলে অনুমান পুলিশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন