হেলে বহুতল, হাজতে প্রোমোটর

দু’টি বহুতলের মাঝে ফাঁকা জায়গা মেরেকেটে দু’ফুট। একটি বহুতলের ঘাড়ের কাছে হেলে পড়ে নিঃশ্বাস ফেলছে পাশের পাঁচতলা বাড়ির মাথা!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০১৭ ০১:১১
Share:

দু’টি বহুতলের মাঝে ফাঁকা জায়গা মেরেকেটে দু’ফুট। একটি বহুতলের ঘাড়ের কাছে হেলে পড়ে নিঃশ্বাস ফেলছে পাশের পাঁচতলা বাড়ির মাথা!

Advertisement

বেশ কিছু দিন ধরে এমনই বিপজ্জনক অবস্থা তৈরি হয়েছিল বরাহনগরের ৯ নম্বর ওয়ার্ডে। শেষমেশ খবর পেয়ে বৃহস্পতিবার স্থানীয় বিধায়ক তাপস রায় ঘটনাস্থলে গিয়ে সংশ্লিষ্ট প্রোমোটারের বিরুদ্ধে পুলিশে লিখিত অভিযোগ দায়ের করার নির্দেশ দেন।

সেই মতো বরাহনগর থানায় পুরসভার তরফে অভিযোগ দায়ের হয়। তার ভিত্তিতে জহর দেব ওরফে দুলু নামে ওই প্রোমোটারকে গ্রেফতার করেছে পুলিশ।

Advertisement

তাপসবাবু বলেন, ‘‘প্রোমোটার ব্যবসা করছেন ভাল কথা। কিন্তু তাই বলে তিনি পুর-আইন মানবেন না, দায়সারা ভাবে বাড়ি বানিয়ে বাসিন্দাদের সুরক্ষা নিয়ে ছেলেখেলা করবেন, তা কখনওই মেনে নেওয়া যাবে না।’’ কিন্তু এত দিন ধরে এই অবস্থা চললেও পুরসভার চোখে কিছুই পড়ল না কেন? বরাহনগর পুরসভার চেয়ারপার্সন অপর্ণা মৌলিক বলেন, ‘‘অভিযোগ পাওয়ার পরেই নোটিস দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, ওই ওয়ার্ডের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ারকে কর্তব্যে গাফিলতির জন্য কারণ দর্শাতে বলা হয়েছে।’’

পুরসভা সূত্রে জানা গিয়েছে, বরাহনগরের ৯ নম্বর ওয়ার্ডের তাঁতিপাড়া এলাকার বিদ্যায়তন সরণিতে ওই পাঁচতলা বাড়িটি তৈরি হয়েছে বছর দু’য়েক আগে। গত মাসে সেখানকার বাসিন্দারা হঠাৎই খেয়াল করেন, বহুতলের মাথার দিকের অংশটি প্রায় ৬০ ডিগ্রি হেলে রয়েছে। পুরসভা সূত্রের খবর, বাসিন্দাদের থেকে অভিযোগ পাওয়ার পরেই পুরসভার ইঞ্জিনিয়ারেরা এসে ওই বহুতলটি পরিদর্শন করে নোটিস ঝুলিয়ে দেন।

পুরসভার ইঞ্জিনিয়ারদের মতে, বহুতলটি তৈরির সময়েই পুর-আইন ঠিক ভাবে মানা হয়নি। দায়সারা ভাবে পাইলিং-এর কাজ করা হয়েছিল। ফলে, তৈরি হওয়ার মাত্র দু’বছরের মধ্যেই পাঁচতলা বাড়িটির মাথার অংশ হেলে পড়েছে।
এখনই না হলেও পরবর্তী সময়ে ভূমিকম্প বা অন্য কোনও প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বহুতলটি ভেঙে পড়ার আশঙ্কাও পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না ইঞ্জিনিয়ারেরা। বরাহনগরের ২১ নম্বর ওয়ার্ডেও একই অবস্থা হয়েছে একটি বহুতলের। সেখানেও পুলিশকে অভিযোগ জানাতে নির্দেশ দিয়েছেন স্থানীয় বিধায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন