হস্টেলের হাল ফেরাতে বিক্ষোভ

হস্টেলের পরিবেশের হাল ফেরাতে ও বহিরাগতদের প্রবেশ রুখতে উপাচার্যের কাছে দরবার করলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের একদল পড়ুয়া। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুগত মারজিতের কাছে এই বিষয়ে লিখিত আবেদন করেন তাঁরা। বেশ কিছুক্ষণ উপাচার্যের ঘরের সামনে অবস্থানও করেন বিক্ষুব্ধ পড়ুয়াদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ জুন ২০১৬ ০২:০২
Share:

হস্টেলের পরিবেশের হাল ফেরাতে ও বহিরাগতদের প্রবেশ রুখতে উপাচার্যের কাছে দরবার করলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের একদল পড়ুয়া। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুগত মারজিতের কাছে এই বিষয়ে লিখিত আবেদন করেন তাঁরা। বেশ কিছুক্ষণ উপাচার্যের ঘরের সামনে অবস্থানও করেন বিক্ষুব্ধ পড়ুয়াদের একাংশ। এ দিন বাংলা বিভাগের স্নাতকোত্তরের এক ছাত্র হিমাদ্রী পাত্র অভিযোগ করেন, ‘‘বিশ্ববিদ্যালয়েরই প্রাক্তন সাধারণ সম্পাদক কুণাল সামন্ত বহিরাগতদের হস্টেলে রাখছে। এটি নিয়মবিরুদ্ধ কাজ। উপাচার্যকে বিষয়টি জানানো হয়েছে।’’ পাশাপাশি, হস্টেলের শান্তি বিঘ্নিত হচ্ছে বলেও অভিযোগ পড়ুয়াদের। অন্য দিকে কুণালের অভিযোগ, ছাত্র সংসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৌরভ অধিকারী বিশ্ববিদ্যালয়ে দুর্নীতি চালাচ্ছেন। হস্টেলেও একাধিপত্ব কায়েম করেছেন তিনি। সৌরভের অবশ্য বলেন, ‘‘আমি কোনও দুর্নীতির সঙ্গে জড়িত থাকলে কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে পারেন।’’ এ প্রসঙ্গে উপাচার্য সুগতবাবু বলেন, ‘‘অভিযোগ খতিয়ে দেখা হবে।’’

Advertisement

কলেজের সামনে আহত ছাত্র। এ দিকে, এ দিনই বিকেলে জয়পুরিয়া কলেজের সামনে বোতলের আঘাতে আহত হন এক যুবক। আহতের নাম অঙ্কিত সাউ। অঙ্কিত পুলিশে অভিযোগ করেছেন, এ দিন কলেজের গেটের সামনে মোটরবাইকে বসেছিলেন কলেজেরই ছাত্র সংসদের সাধারণ সম্পাদক দেবব্রত দাস। পাশেই ছিলেন অঙ্কিত। হঠাৎ একটি চলন্ত মোটরবাইক থেকে তাঁদের লক্ষ্য করে বোতল ছুড়ে মারে এক যুবক। অঙ্কিতের নাকের পাশে ও চোখের নীচে ফেটে যায়। হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। দেবব্রতের দাবি, তাঁকে লক্ষ্য করেই কেউ বোতল ছুড়েছিল। সেটা অঙ্কিতের গায়ে লাগে। প্রত্যক্ষদর্শীরা জানান, ওই মোটরবাইকের চালক ও আরোহীর মুখ ঢাকা থাকায় কাউকেই শনাক্ত করা যায়নি। পুলিশ তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন