CHILD

শিশুদের উপর যৌন হেনস্থার প্রতিবাদে নাটকের পরিকল্পনা ‘রক‌্শা’-র

২০০০ সাল থেকে এই বিষয়ে সচেতনতা বাড়াতে বিশ্বব্যাপী একটি দিবস নির্দিষ্ট করে ডব্লিউডব্লিউএসএফ নামের এক অসরকারি সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৯ ১৮:১৫
Share:

কবে বন্ধ হবে শিশুদের প্রতি যৌন নির্যাতন? —প্রতীকী চিত্র।

শিশুদের প্রতি যৌন অত্যাচার বর্তমান বিশ্বে এক অভিশাপ। তাকে সমূলে উৎপাটনের লক্ষ্য নিয়েই আগামী ২৮ নভেম্বর, বৃহস্পতিবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ত্রিগুণা সেন প্রেক্ষাগৃহে এক অনুষ্ঠানের আয়োজন করেছে ‘র‌ক‌্শা’ (RACSHA) নামক এক অসরকারি সংস্থা। ‘শুনতে পারছ কি’ শীর্ষক এই অনুষ্ঠানে শিশুদের নিরাপত্তা, অভিভাবকদের সচেতনতা ও যৌন নির্যাতনের পর আইনি অধিকার—সবকিছু নিয়েই আলোচনা করবেন বিশেষজ্ঞরা।

Advertisement

শিশুদের প্রতি যৌন হেনস্থা প্রতিহত করার লড়াই নতুন নয়। বিংশ শতক থেকে সারা বিশ্বে এর বিরুদ্ধে বিভিন্ন ভাবে আন্দোলন শুরু হলেও একবিংশের গোড়া থেকেই এই আন্দোলন আরও জোরদার হয়। ২০০০ সাল থেকে এই বিষয়ে সচেতনতা বাড়াতে বিশ্বব্যাপী একটি দিবস নির্দিষ্ট করে ডব্লিউডব্লিউএসএফ নামের এক অসরকারি সংস্থা।

শিশুদের যৌন হেনস্থার শিকার হওয়া ও তার মারাত্মক পরিণতির কথা মাথায় রেখে এই বিষয়কেন্দ্রিক এক নাটকের আয়োজন করেছে ‘রক্‌শা’। সঙ্গে থাকছে পণ্ডিত তন্ময় বসুর তত্ত্বাবধানে একটি তবলা মুখড়ার অনবদ্য পরিবেশন।

Advertisement

আরও পড়ুন: মুখোশের আড়ালে শিশু নির্যাতন চলছেই

সার্জেন্টের তদন্তে প্রথম সাজা পকসোয় ​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন