West Bengal Weather Update

সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, ভিজতে পারে কলকাতাও! দক্ষিণবঙ্গের তিন জেলায় ভারী বৃষ্টির ভ্রুকুটি

বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল থেকে নিম্নচাপ তৈরি হচ্ছে বুধবার। তা ক্রমে উপকূলের দিকে এগিয়ে আসবে। যার জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১০:৩৮
Share:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় নিম্নচাপের কারণে বৃষ্টি হতে পারে। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অঞ্চল রয়েছে, সেখান থেকে নিম্নচাপ তৈরি হচ্ছে বুধবারই। তা সাগরে গভীর নিম্নচাপের আকারও নিতে পারে। এর ফলে দক্ষিণবঙ্গের উপকূল এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে কলকাতাতেও।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামানের কাছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে মঙ্গলবারই। তা ক্রমে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপের রূপ নিতে চলেছে বুধবার। উত্তর-পশ্চিম দিকে আরও খানিকটা এগিয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে গিয়ে বৃহস্পতিবার তা গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এর পর নিম্নচাপ ঘুরে যেতে পারে উত্তর-পূর্বে। ওড়িশা উপকূলে পৌঁছে তা শক্তি হারাবে বলে মনে করছেন আবহবিদেরা।

বঙ্গোপসাগরে এই নিম্নচাপ পরিস্থিতির জন্য বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উপকূল সংলগ্ন দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বুধবার থেকেই বৃষ্টি শুরু হয়ে যাবে। বৃহস্পতিবার এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই ২৪ পরগনাতে বৃষ্টি বাড়তে পারে শুক্রবার। শনিবার পর্যন্ত উপকূলের জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisement

উপকূলের এই তিন জেলা ছাড়াও শনিবার পর্যন্ত কলকাতা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সামান্য বৃষ্টিতে ভিজতে পারে পূর্ব এবং পশ্চিম বর্ধমান, নদিয়া এবং ঝাড়গ্রাম।

বুধবার কলকাতায় বৃষ্টির সম্ভাবনা নেই। আকাশ পরিষ্কার থাকবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচ রয়েছে বৃহস্পতিবার। সেখানে মুখোমুখি হতে চলেছে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। বৃষ্টির কারণে ওই ম্যাচে বিঘ্ন ঘটতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন