বাস উদ্ধারে এসে বিকল হল রেকারও

সোমবার বিকেল সওয়া তিনটে নাগাদ ঘটনাটি ঘটেছে ক্যাসুরিনা অ্যাভিনিউ ও হসপিটাল রোডের সংযোগস্থলে, বাঘা যতীনের মূর্তি থাকা উদ্যানে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৭ ০১:৪০
Share:

অঘটন: ফুটপাথে উঠে গিয়েছে বাস। ভেঙেছে রেলিং। সোমবার, ভিক্টোরিয়ার কাছে। নিজস্ব চিত্র

স্টিয়ারিং নিয়ন্ত্রণ হারানোয় সরকারি বাস গিয়ে ধাক্কা মারল রাস্তার পাশের পার্কের রেলিংয়ে। বাসটিকে উদ্ধার করতে এল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের রিকভারি ভ্যান অর্থাৎ রেকার। বাস উদ্ধার করবে কী! রিকভারি ভ্যানও ব্রেকডাউন হয়ে গেল ঘটনাস্থলে। রাস্তার ওই মোড়ে তখন কাতারে কাতারে গাড়ি আটকে গিয়েছে। এক বা দু’ঘণ্টা নয়, এই ঘটনার জেরে ছ’ঘণ্টারও বেশি সময় ধরে যানজটে নাকাল হতে হল ওই এলাকার নিত্যযাত্রীদের।

Advertisement

পুলিশ জানিয়েছে, সোমবার বিকেল সওয়া তিনটে নাগাদ ঘটনাটি ঘটেছে ক্যাসুরিনা অ্যাভিনিউ ও হসপিটাল রোডের সংযোগস্থলে, বাঘা যতীনের মূর্তি থাকা উদ্যানে। পরিবহণ দফতর সূত্রের খবর, বাসটি ধর্মতলা ডিপো থেকে বেরিয়ে আমতা যাচ্ছিল। বাসের চালক জানান, রেড রোড থেকে ক্যাসুরিনা অ্যাভিনিউয়ে ঢোকার মুখেই স্টিয়ারিংয়ে গোলমাল দেখা দেয়। চালক বোঝেন, কিছু একটা গোলমাল হয়েছে। সঙ্গে সঙ্গে বাসের গতি কমিয়ে দেন তিনি। তখন বাসে প্রায় ৪০ জন যাত্রী রয়েছেন। চালকের কথায়, ‘‘বাসটিকে নিয়ন্ত্রণ করতে পারলাম না। বুঝলাম, যে রডটি বাসের দিক নির্দেশ করে (টাই রড), সেটাই ভেঙে গিয়েছে। ব্রেক কষতে গিয়ে দেখি, তা-ও ধরছে না। এর পরেই গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ফুটপাথে উঠে যায়। পার্কের রেলিংয়ে ধাক্কা মারে।’’ তবে একই সঙ্গে তাঁর মত, ‘‘আগে বুঝতে পেরেছিলাম বলে সকলকে বাঁচানো গিয়েছে। না হলে বড় দুর্ঘটনা ঘটত।’’ বাসের ধাক্কায় অবশ্য উদ্যানের বেশ কিছুটা রেলিং ক্ষতিগ্রস্ত হয়।

ঘটনাস্থলেই যান নিয়ন্ত্রণ করছিলেন এক ট্র্যাফিক পুলিশ। বাড়ি থেকে মোবাইলে ফোন আসায় সেই মুহূর্তেই তিনি একটু সরে গিয়েছিলেন। না হলে তিনিও গুরুতর আহত হতে পারতেন বলে মত পুলিশের। ঘটনার পরে তিনিই অবশ্য প্রথম দৌড়ে যান যাত্রীদের উদ্ধার করতে। ঘটনার আকস্মিকতায় তখনও তাঁর হাত-পা কাঁপছে। পুলিশ জানিয়েছে, যাত্রীরা সামান্য আঘাত পেয়েছেন। কাউকেই হাসপাতালে নিয়ে যেতে হয়নি।

Advertisement

তবে অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেও বিতর্ক থেকে রক্ষা পাচ্ছে না পরিবহণ দফতর। ঠিকঠাক মেরামতি এবং দেখভালের অভাবের জন্যই যে এমন বিপত্তি, তা মানছেন তাবড় পরিবহণ কর্তারা। এক পরিবহণ কর্তার কথায়, ‘‘ঘটনাটি দুঃখজনক। যান্ত্রিক গোলযোগ হতেই পারে। কিন্তু তা সারাতে যাওয়া গাড়িও যদি খারাপ হয়ে যায়, তা হলে মুশকিল। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন