car parking

গাড়ি-বাইক রাখায় প্রথম আধ ঘণ্টা ছাড় নিউ টাউনে

এ বার থেকে প্রথম আধ ঘণ্টা গাড়ি কিংবা বাইক পার্কিংয়ের জন্য কোনও টাকা লাগবে না। তার পর গাড়ির ক্ষেত্রে ঘণ্টাপিছু ২০ টাকা এবং বাইকের জন্য ঘণ্টাপিছু ১০ টাকা পার্কিং ফি হিসাবে নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ০৭:৫৬
Share:

নিউ টাউনে পার্কিং ফি-র ক্ষেত্রে খানিকটা ছাড় পেতে চলেছেন বাসিন্দারা। প্রতীকী ছবি।

টাকার অঙ্ক না কমলেও নিউ টাউনে পার্কিং ফি-র ক্ষেত্রে খানিকটা ছাড় পেতে চলেছেন বাসিন্দারা। ‘নিউ টাউন-কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি’ (এনকেডিএ) সূত্রে এমনটাই জানা গিয়েছে। আধিকারিকেরা জানান, এ বার থেকে প্রথম আধ ঘণ্টা গাড়ি কিংবা বাইক পার্কিংয়ের জন্য কোনও টাকা লাগবে না। তার পর থেকে গাড়ির ক্ষেত্রে ঘণ্টাপিছু ২০ টাকা এবং বাইকের জন্য ঘণ্টাপিছু ১০ টাকা পার্কিং ফি হিসাবে নেওয়া হবে।

Advertisement

উল্লেখ্য, সম্প্রতি কলকাতা পুরসভা পার্কিং ফি বাড়ানোর সিদ্ধান্ত নিলেও মুখ্যমন্ত্রীর অসন্তোষের মুখে পড়ে শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে তাদের সরে আসতে হয়। এর পরে ফের ঘণ্টা প্রতি ১০ টাকা হিসাবেই ধার্য হয় কলকাতায় পার্কিং ফি। নিউ টাউনের বাসিন্দারা অবশ্য জানাচ্ছেন, তাঁদের এলাকায় বাইকের ক্ষেত্রে ঘণ্টায় ১০ টাকা ও গাড়ির ক্ষেত্রে ২০ টাকা নেওয়া হত।

বাসিন্দাদের সংগঠন ‘নিউ টাউন সিটিজ়েন্স ওয়েলফেয়ার ফ্রেটার্নিটি’র সম্পাদক সমীর গুপ্তের কথায়, ‘‘অনেকেই আছেন, যাঁদের দিনের মধ্যে একাধিক বার বাজার যেতে হয়। তাঁরা আবার খুব বেশি সময় বাজারে থাকেনও না। তা সত্ত্বেও প্রতি বারই তাঁদের ১০ কিংবা ২০ টাকা ঘণ্টা হিসাবে পার্কিং ফি দিতে হত। আমাদের দীর্ঘদিনের দাবি ছিল এই অঙ্ক কমানোর। অবশেষে এনকেডিএ প্রথম আধ ঘণ্টা ছাড় দিয়েছে।’’

Advertisement

এনকেডিএ-র এক শীর্ষ আধিকারিক নতুন সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তবে বাসিন্দাদের দাবি মেনে বাইক বা গাড়ির পার্কিংয়ের অঙ্ক কমছে না। যদিও সূত্রের খবর, প্রকৃত নিয়ম ছিল, প্রথম আধ ঘণ্টা বিনামূল্যে গাড়ি রাখা যাবে। কিন্তু পার্কিংয়ের বরাত পাওয়া সংস্থাগুলি তা মানত না। এ বার তাই এনকেডিএ থেকে সরকারি ভাবে ওই নির্দেশ দেওয়া হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন