রেশন দোকানে পরিদর্শন, অনিয়ম ধরলেন মন্ত্রী

পরে সাধনবাবু অভিযোগ করেন, অধিকাংশ রেশন দোকান ক্রেতাদের কাঁচা রসিদ দিচ্ছে। যা অনুচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০১৯ ০২:০১
Share:

ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে।—ফাইল চিত্র।

এলাকার বেশ কিছু রেশন দোকান থেকে খাদ্য সামগ্রী বণ্টন নিয়ে বহু দিন ধরেই অভিযোগ আসছিল। তার সত্যতা খতিয়ে দেখতে রবিবার সকালে নিজের বিধানসভা এলাকা মানিকতলায় পাঁচটি রেশন দোকান আচমকা পরিদর্শন করলেন রাজ্যের ক্রেতা সুরক্ষা মন্ত্রী তথা স্থানীয় বিধায়ক সাধন পাণ্ডে। ওই দোকানগুলিতে একাধিক খামতির প্রমাণ পেয়ে তিনি জানিয়ে দেন, সংশ্লিষ্ট ডিলারদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এ দিনের অভিযানে মন্ত্রীর সঙ্গে ছিলেন খাদ্য সরবরাহ দফতরের আধিকারিকেরা।

Advertisement

পরে সাধনবাবু অভিযোগ করেন, অধিকাংশ রেশন দোকান ক্রেতাদের কাঁচা রসিদ দিচ্ছে। যা অনুচিত। তাদের পাকা রসিদ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, প্রতিটি রেশন দোকানে সিসি ক্যামেরা বসাতে হবে। মন্ত্রী বলেন, ‘‘রেশন দোকান থেকে খাদ্যসামগ্রী পাচারের অভিযোগ উঠেছে। ক্যামেরা থাকলে ডিলারেরা অসাধু কাজ করতে সাহস পাবেন না।’’ এ দিন পরিদর্শনে কিছু দোকানে প্যাকেটজাত দ্রব্যে নানা অসঙ্গতি চোখে পড়ে আধিকারিকদের। দেখা যায়, মশলা থেকে শুরু করে একাধিক সামগ্রীর প্যাকেটে সংস্থার নাম, ব্যবহারের সময় উত্তীর্ণ হওয়ার তারিখ— কিছুই লেখা নেই। ওই সব প্যাকেট বাজেয়াপ্ত করেন আধিকারিকেরা। পরে সাধনবাবু জানান, শহরের প্রতিটি রেশন দোকানে এমন অভিযান লাগাতার চলবে। ক্রেতাদের ঠকালে সংশ্লিষ্ট বিক্রেতা বা ডিলারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

নেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন