কমেছে দুর্ঘটনা: সিপি

এই সচেতনতামূলক কর্মসূচির জেরেই শহরে গত বছরের তুলনায় ২৩ শতাংশ দুর্ঘটনা কমেছে বলে জানান ডিসি (ট্র্যাফিক) ভি সলোমন নেসাকুমার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০১৭ ০৪:০৫
Share:

সচেতনতায়: পথ নিরাপত্তা নিয়ে কলকাতা পুলিশের এক অনুষ্ঠানে পুলিশ কমিশনার রাজীব কুমারের সঙ্গে প্রসেনজিৎ, দেব এবং কোয়েল। সোমবার। নিজস্ব চিত্র

পথ দুর্ঘটনায় রাশ টানতে গত বছরের জুলাই থেকে রাজ্য জুড়ে ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচি প্রচার শুরু হয়েছে। এই সচেতনতামূলক কর্মসূচির জেরেই শহরে গত বছরের তুলনায় ২৩ শতাংশ দুর্ঘটনা কমেছে বলে জানান ডিসি (ট্র্যাফিক) ভি সলোমন নেসাকুমার। সোমবার আলিপুরে পথ নিরাপত্তা বিষয়ক এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘‘২০১৬ সালে কলকাতায় পথ দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ছিল ৪০৭। ২০১৭ সালের ১২ ডিসেম্বর পর্যন্ত এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩১২।’’

Advertisement

আগামী ৭-১৩ জানুয়ারি কলকাতা পুলিশের তরফে পথ নিরাপত্তা সপ্তাহ শুরু হচ্ছে। দুর্ঘটনা ঠেকাতে মানুষকে আরও সচেতন করতে ৭ জানুয়ারি এই প্রথম ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ ম্যারাথনের আয়োজন করছে পুলিশ। এ দিন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার বলেন, ‘‘পথ দুর্ঘটনা কমাতে সকলকেই সচেতন হতে হবে। গত দেড় বছরে লাগাতার প্রচারে শহরে ২৩ শতাংশ দুর্ঘটনা কমেছে। আগামী দিনে এই প্রচার আরও সাফল্য আনবে।’’ ওই ম্যারাথন প্রতিযোগিতায় সামিল হবেন অভিনেতা প্রসেনজিৎ, দেব, কোয়েলের মতো সেলিব্রিটিরাও। বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা তিনটি পর্যায়ে (২১, ১০ ও ৫ কিলোমিটার) অংশগ্রহণ করতে পারবেন। সফল প্রতিযোগীদের জন্য আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন