Saraswati Puja 2023

বাগ্‌দেবীর আরাধনায় স্কুলে ফিরছে থিম, পাত পেড়ে খাওয়ানোর রেওয়াজও

হিন্দু স্কুলে এ বারের পুজোর থিম তৈরি করতে ইতিমধ্যেই কোমর বেঁধে নেমেছে পড়ুয়ারা। মাইকেল মধুসূদন দত্তের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকেই থিম হিসাবে বেছে নিয়েছে এই স্কুল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৭:৪৪
Share:

উৎসাহ: সরস্বতী পুজোয় থিম অনুযায়ী সাজবে স্কুল। সেই মতো ছবি আঁকতে ব্যস্ত পড়ুয়ারা। সোমবার, হিন্দু স্কুলে। নিজস্ব চিত্র

পুজোয় আর খাবারের প্যাকেট নয়। বরং,পাত পেড়ে পড়ুয়াদের একসঙ্গে বসে খাওয়ানোর সেই পুরনো ছবিই ফিরছে স্কুলের সরস্বতী পুজোয়। অতিমারি আবহকে পিছনে ফেলে, পাক্কা দু’বছর পরে ফের সরস্বতী পুজোর চেনা ছন্দে ফিরছে স্কুলগুলি। এমনকি, ফিরছে থিমের পুজোও। শিক্ষক-শিক্ষিকারা জানাচ্ছেন, স্কুলের কোন শ্রেণির পড়ুয়াদের কাঁধে পুজোর কী কী দায়িত্ব থাকবে, তা-ও ইতিমধ্যেই ভাগ করে দেওয়া হয়েছে।

Advertisement

হিন্দু স্কুলে এ বারের পুজোর থিম তৈরি করতে ইতিমধ্যেই কোমর বেঁধে নেমেছে পড়ুয়ারা। মাইকেল মধুসূদন দত্তের দ্বিশত জন্মবার্ষিকী উপলক্ষে তাঁকেই থিম হিসাবে বেছে নিয়েছে এই স্কুল। হিন্দু স্কুল ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির যৌথ উদ্যোগে একটি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ ছাড়াও স্কুলের পুজোমণ্ডপ সাজানো হচ্ছে মধুসূদনের ‘মেঘনাদবধ কাব্য’-র নানা দৃশ্যের ছবি দিয়ে। গত দু’দিন ধরে এই থিমের কাজ শেষ করতেই নাওয়াখাওয়া ভুলেছে একাদশ শ্রেণির প্রিয়াংশু চক্রবর্তী, অর্ঘ্য দাসেরা। স্কুলের প্রধান শিক্ষক শুভ্রজিৎ দত্ত বলেন, ‘‘এ বার সরস্বতী পুজোর আনন্দভোজে থাকছে ফ্রায়েড রাইস, কাশ্মীির আলুর দম, বেগুনি, চাটনি এবং মিষ্টি।’’

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য আবার জানালেন, এ বার পুজোর দিনে একসঙ্গে পাত পেড়ে খাওয়ানো হবে বর্তমান ও প্রাক্তন পড়ুয়া মিলিয়ে প্রায় তিন হাজার জনকে। মেনুতে থাকছে খিচুড়ি, নবরত্ন তরকারি, চাটনি, বেগুনি ও বোঁদে। পার্থ বলেন, ‘‘বাজার করা থেকে শুরু করে পরিবেশন— সব করবে পড়ুয়ারাই।’’ তিনি আরও জানান, লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়, নির্মলা মিশ্র, সুমিত্রা সেন, বাপ্পি লাহিড়ী, শিবকুমার শর্মা এবং বিরজু মহারাজকে এ বারের পুজোর থিমের মাধ্যমে শ্রদ্ধাজানাবে পড়ুয়ারা।

Advertisement

পুজো উপলক্ষে বসে খাওয়ানোর পরিকল্পনা রয়েছে বেলতলা গার্লস স্কুলেও। আগামী ৩ ফেব্রুয়ারি প্রায় ১৩০০ জন পড়ুয়াকে বসে খাওয়ানো হবে বলে জানালেন স্কুলের প্রধান শিক্ষিকা অজন্তা মুখোপাধ্যায়। মেনুতে থাকবে ফ্রায়েড রাইস, আলুর দম, ধোঁকার ডালনা, চাটনি, পাঁপড় ও ভেজিটেবল চপ। পুজোমণ্ডপ সাজানো হবে তেরঙা পতাকা দিয়ে।

যোধপুর পার্ক বয়েজ হাইস্কুলের এ বারের থিম ‘মহাকাশে ভারতীয়েরা’। প্রধান শিক্ষক অমিত সেন মজুমদার বলেন, ‘‘পুজোর দিন ভোগ খাওয়ানো হবে। ৩০ জানুয়ারি বড় করে খাওয়াদাওয়া হবে। পোলাও, পনিরের ডালনা, চাটনি, মিষ্টি থাকছে।’’

মিত্র ইনস্টিটিউশন, ভবানীপুর শাখার প্রধান শিক্ষক রাজা দে জানান, পুজোমণ্ডপে শ্রদ্ধা জানানো হবে স্কুলের স্বনামধন্য প্রাক্তনী, যেমন হেমন্ত মুখোপাধ্যায়, কবি সুভাষ মুখোপাধ্যায়, শহিদ যতীন দাস, অভিনেতা বিকাশ রায়দের। বর্তমান, প্রাক্তন পড়ুয়া মিলে প্রায় দেড় হাজার জনকে বসিয়ে খাওয়ানো হবে পোলাও, আলুর দম, ক্যাপসিকাম-পনিরের তরকারি, চাটনি, রসগোল্লা ও পান্তুয়া। বাঙুরের নারায়ণ দাস বাঙুর মেমোরিয়াল মাল্টিপারপাজ় স্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় বড়ুয়া আবার জানালেন, দু’বছর পরে স্কুলে ফিরছে খাওয়ানোর পুরনো রেওয়াজ। তাই মেনুতেও থাকছে চমক— ভেজিটেবল চপ, ফ্রায়েড রাইস, আলুর দম, ছানার কোপ্তা, চাটনি, পাপঁড় ও মিষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন