Sealdah

শিয়ালদহ উড়ালপুল সংস্কারে উদ্যোগী রাজ্য, অগস্টে ৪ দিন বন্ধ থাকতে পারে যান চলাচল

সংস্কারের সময় ট্রাফিক সামলানোই সব থেকে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে কলকাতা পুলিশ। শিয়ালদহ উড়ালপুল দিয়ে উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিমে গাড়ি চলাচল করে। তা ছাড়া ব্যস্ততম রেল স্টেশনও একটা মাথাব্যাথার অন্যতম কারণ। কী ভাবে এই পরিস্থিতি সামলে ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখা যাবে, তা নিয়ে ইতিমধ্যেই কলকাতা পুলিশ রূপরেখা তৈরি করতে উদ্যোগী হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৯ ১৯:০৬
Share:

বিদ্যাপতি সেতু দ্রুত সংস্কার করতে চাইছে রাজ্য সরকার। নিজস্ব চিত্র

বিপজ্জনক সেতুর যে তালিকা তৈরি করেছে রাজ্য সরকার, তার মধ্যে অন্যতম শিয়ালদহের বিদ্যাপতি সেতু। নিত্যদিন ওই সেতুর উপর চাপ বাড়ছে। এই পরিস্থিতিতে কোনও রকম ঝুঁকি না নিয়ে দ্রুত সেতু সংস্কার করতে চাইছে রাজ্য সরকার। আগামী ১৫ থেকে ১৮ অগস্ট পর্যন্ত মেরামতির কাজ চলতে পারে বলে পূর্ত দফতর সূত্রে খবর।

Advertisement

তবে সংস্কারের সময় ট্রাফিক সামলানোই সব থেকে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে কলকাতা পুলিশ। শিয়ালদহ উড়ালপুল দিয়ে উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিমে গাড়ি চলাচল করে। তা ছাড়া ব্যস্ততম রেল স্টেশনও একটা মাথাব্যথার অন্যতম কারণ। কী ভাবে এই পরিস্থিতি সামলে ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখা যাবে, তা নিয়ে ইতিমধ্যেই কলকাতা পুলিশ রূপরেখা তৈরি করতে উদ্যোগী হয়েছে।

সেতুর তলায় কয়েকশো দোকান রয়েছে। ব্যবসায়ীদের আপত্তিতে পুজোর আগে সেতু সংস্কারে হাত দিতে পারেনি রাজ্য। ব্যবসায়ীদের সঙ্গে এ বিষয়ে কলকাতা পুরসভার আধিকারিকেরাও কথা বলছেন।

Advertisement

সংস্কারের কাজ যাতে দ্রুত শুরু করা যায় তারই চেষ্টা চলছে। নিজস্ব চিত্র

পুলিশ সূত্রে খবর, পূর্ত দফতর কিছু দিন আগে এ বিষয়ে কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের উচ্চপদস্থ অফিসারদের সঙ্গে যোগাযোগ করে। তা নিয়ে দু’পক্ষের মধ্যে আলোচনাও হয়েছে। শিয়ালদহ উড়ালপুলে সংস্কারের কাজ চলার সময়ে গাড়ি চলাচল বন্ধ রাখা হবে, নাকি একাংশের মেরামতি করার সময়, অন্য দিকের গাড়ি চলাচলের বন্দোবস্ত করা হবে, তা এখনও ঠিক হয়নি। এখনও পর্যন্ত কলকাতা ট্রাফিক পুলিশের তরফে এ বিষয়ে নোটিস জারি করা না হলেও, সংস্কারের কাজ যাতে দ্রুত শুরু করা যায় তারই চেষ্টা চালাচ্ছে দু’পক্ষ।

মাঝেরহাট ব্রিজ বিপর্যয়ের পর রাজ্যের সব সেতুরই স্বাস্থ্য পরীক্ষা করা হয়।এর পরই জানা যায়, ছোট-বড় মিলিয়ে প্রায় একশোর কাছাকাছি সেতুর স্বাস্থ্য ভাল নয়। মেরামতি করতে হবে। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর। কিছু দিন আগেই উল্টোডাঙা উড়ালপুলে ফাটল দেখা দিয়েছিল। তার পর থেকে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। সম্প্রতি বাঘাযতীন উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার সময়েও, ফাটল ধরা পড়ে।

আরও পড়ুন: শিয়ালদহ সেতুর নীচে পুরসভাকে ভাড়া দিয়েই কারবার, মেরামতি কী ভাবে?

আরও পড়ুন: ডিজিটাল ইন্ডিয়ার সাইট জাল করে প্রতারণা, ব্যারাকপুর থেকে দিল্লি পুলিশের জালে চক্রের পাণ্ডা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন